না থেকেও রয়েছেন মা, সন্তানের কান্না থামাতে ঘরের মধ্যে মায়ের কাট আউট

শিশুদের ক্ষেত্রে কথায় বলে হাঁটি হাঁটি পা পা। একবছর বয়সে আর কতটাই বা হাঁটা শিখবে সে? হামাগুড়ি দিয়ে উল্টে পড়ে গেলেই কান্না জুড়ে দেয় শিশুরা। সেরকমই ঘরের বাইরে মা পা রাখলেই জাপানের এই শিশুটিও কাঁদতে শুরু করে। তাই তাকে ভুলিয়ে রাখতে গোটা ঘর জুড়ে লাগানো হয়েছে মায়ের বড়-বড় কার্ডবোর্ড। বাচ্চার চোখকে ফাঁকি দিতেই এমন ব্যবস্থার শরণাপন্ন হয়েছেন জাপানের এক ব্যক্তি। আর সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে সেই দৃশ্যই।

ছোট থেকেই শিশুরা মায়ের কোল ঘেঁষা হয়ে থাকে। কিন্তু তাতে মায়েদের কাজে ব্যাঘাত ঘটে যথেষ্ট। বাস্তবের সঙ্গে মিল রেখেই দুটো কাট আউট বানানো হয়েছে মায়ের। ছবিতে দেখা যায়, একটিতে শিশুর মা দাঁড়িয়ে, অপরটিতে হাঁটু গেড়ে বসে আছেন। তবে চাইলেও মায়ের এই কাট আউট ছুঁয়ে দেখতে পারবে না শিশুটি। তেমন জায়গাতেই বসানো হয়েছে সেটি। কারণ, ছুঁয়ে দেখতে গেলে নকল ধরা পড়ে যাবে ছোট্ট শিশুর কাছেও।

https://twitter.com/sato_nezi/status/1203591893533085703

তবে, এ-ধরণের ব্যবস্থা দেখে স্বস্তি পেয়েছেন অনেক বাবা-মা। তাই স্যোশাল মিডিয়ায় উপচে পড়েছে এর প্রশংসা। কিন্তু ছোট শিশুকে ফাঁকি দিয়ে এমন ব্যবস্থা গড়ে তোলা আদৌ সমাজের পক্ষে কতটা স্বাস্থ্যকর, সে-প্রশ্নও কিন্তু উঠে আসছে। এমন ‘ফাঁকিবাজি’র আশ্রয় নিলে মা ও শিশুর স্বাভাবিক সম্পর্কে ক্ষতি হবে কিনা, তাও ভেবে দেখা প্রয়োজন।

More From Author See More

Latest News See More