মাইগ্রেনের সমস্যা কমাতে পারে একমাত্র পর্যাপ্ত ঘুম, বলছে গবেষণাও

কাজে বসেছেন, বা প্রিয়জনের সঙ্গে একটু সময় কাটাতে চাইছেন। কিন্তু বাধ সাধছে শরীর। মাথা যেন ছিঁড়ে পড়ছে। তাকাতেও পারছেন না। মাইগ্রেন। শুধু আপনি নন, আপনার আশেপাশে আরও বহু মানুষ এই রোগে ভুগছে প্রতিদিন। কিন্তু, এর থেকে মুক্তির উপায় কী?

সম্প্রতি একদল আমেরিকান গবেষকের রিসার্চ প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক জার্নাল ‘নিউরোলজি’-তে। রিসার্চের বিষয় মূলত মাইগ্রেন। গবেষকদের মতে, মাইগ্রেনের অন্যতম সমাধান হতে পারে ঘুম। হ্যাঁ, ঠিকই শুনছেন। গবেষণা বলছে, মাইগ্রেন আক্রান্তদের মধ্যে অধিকাংশেরই পর্যাপ্ত ঘুম হয় না। শুধু বিছানায় শুয়ে থাকা নয়, চোখ বুজে অন্তত আট ঘণ্টা টানা ঘুমই মাইগ্রেনের সমস্যাকে অনেকাংশে কমাতে পারে বলে জানাচ্ছেন এই মার্কিন গবেষকরা।

এই গবেষণার জন্য অন্তত ৯৮ জন প্রাপ্তবয়স্ককে নিয়ে একটি সমীক্ষাও করেছিলেন তাঁরা। তার ফলাফলও অত্যন্ত ভয়াবহ। এই ৯৮ জনের বেশিরভাগেরই জীবনে ঘুমের অভাব। আর সেই জন্য তাঁদের নাজেহাল করে ছেড়েছে মাইগ্রেন। আর মাইগ্রেনের কামড় যে কতটা ক্ষতিকর, সেটা নিশ্চয়ই আর বর্ণনা করতে হবে না। কাজেই, এবার নিশ্চিন্তে ঘুমিয়ে নিন।

More From Author See More

Latest News See More