বিকল্প সাইবার-স্পেসের সন্ধানে www-র জনক, মৃত্যুঘণ্টা বেজে উঠল ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবেরও?

কয়েক দশক আগের কথা। খ্যাতনামা ব্রিটিশ কম্পিউটার বিজ্ঞানী টিম বার্নার্স-লি বদলে দিয়েছিলেন পৃথিবীকে। জন্ম দিয়েছিলেন ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব অর্থাৎ চির-পরিচিত ‘ডব্লু ডব্লু ডব্লু’-র। সে আবিষ্কারের জন্য নাইট উপাধিও পেয়েছিলেন লি। তবে এই প্ল্যাটফর্মে রয়ে গেছে বেশ কিছু প্রতিবন্ধকতা। তাদের স্বীকার করেই এবার নতুন সাইবার-স্পেস বিকল্প তৈরির উদ্যোগ নিলেন স্বয়ং নির্মাতা। 

ইনরাপ্ট নামের একটি সংস্থার সঙ্গে জোট বেঁধেই এই কাজে নেমেছেন বার্নার্স-লি। চলতি ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব ছেয়ে গেছে ফেসবুকের মতো বন্ধ কিছু ওয়েবসাইটে। যা ব্যবহারকারীরা ব্যবহার করলেও, তার নিয়ন্ত্রণ থাকে না তাঁদের হাতে। সেদিক থেকেই এই নতুন বিকল্পের সন্ধান তাঁর। 

প্রখ্যাত কম্পিউটার বিজ্ঞানী জানাচ্ছেন ‘সলিড’ নামে একটি নতুন প্ল্যাটফর্ম তৈরি করার পরিকল্পনা নিয়েছেন তিনি। যা হবে সম্পূর্ণ ওপেন-সোর্স। সেখানে একবার সাইন-ইনের মাধ্যমেই যেকোনো পরিষেবা গ্রহণ করতে পারবেন ব্যবহারকারীরা। পাশাপাশি ব্যক্তিগত তথ্য বা ‘ডেটা’-র নিয়ন্ত্রণ থাকবে ব্যবহারকারীদের হাতেই। তাঁদের দ্বারা নিয়ন্ত্রিত ‘পডস’ বা ব্যক্তিগত অনলাইন ডেটা স্টোরেজে সংরক্ষণ হবে তথ্য। যতটা তাঁরা সংরক্ষণ করতে চান ঠিক ততটাই।

ইনরাপ্ট সংস্থার প্রযুক্তি-প্রধান জন ব্রুস জানিয়েছেন, এই উদ্যোগের সঙ্গে জড়িত রয়েছেন ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিস, বিবিসি এবং বেলজিয়ামের সরকার। তাছাড়াও বিনিয়োগকারী সংস্থা হিসাবে রয়েছে হার্ট ভেঞ্চার্স, অক্টোপাস ভেঞ্চার্স এবং আকমাই নামের ইন্টারনেট কন্টেন্ট সরবরাহকারী সংস্থা। চলতি বছরের এপ্রিলের মধ্যে আরও কিছু বিনিয়োগকারীদেরও এই পাইলট প্রোজেক্টের অংশীদার করা হবে বলেই জানাচ্ছেন তিনি।

অন্যদিকে এই নতুন প্ল্যাটফর্মের জন্য সফটওয়্যার প্রস্তুতকারকদের আহ্বান জানানো হয়েছে বিশেষভাবে অ্যাপ প্রস্তুতির জন্য। পরিচিত ওয়েবের মতোই এই নতুন প্ল্যাটফর্মে থাকছে কিছু নির্ধারিত প্রোটোকল। সেই প্রোটোকল মেনেই বৈদ্যুতিন যন্ত্রদের মধ্যে সংযোগ করা হবে। তবে তার ব্যবহারবিধি হবে আগের তুলনায় অনেক বিস্তৃত এবং কিয়দংশে জটিলও। কিন্তু সে ব্যাপারে এখনই কোনো বিস্তারিত তথ্য প্রকাশ না করলেও আন্তর্জাতিক সংস্থাটি জানাচ্ছে তা আরও নিরাপদ হবে ব্যবহারকারীদের ক্ষেত্রে...

Powered by Froala Editor

আরও পড়ুন
১ সেকেন্ডে ডাউনলোড হবে নেটফ্লিক্সের সমস্ত ভিডিও! দ্রুততম ইন্টারনেট হাজির

More From Author See More

Latest News See More