ইতিহাস গড়ার পথে ‘জোকার’, কী এই ক্ল্যালেন্ডার স্ল্যাম?

মাত্র এক মাস আগের কথা। টোকিও অলিম্পিকের সেমিফাইনালে জার্মান তারকা আলেকজান্ডার জেরেভের কাছে হেরে খালি হাতেই ফিরতে হয়েছিল ‘জোকার’কে (Novak Djokovic)। এবার ইউএস ওপেনের (US Open) সেমিফাইনালে মধুর প্রতিশোধ নিলেন নোভাক জকোভিচ। পাঁচ সেটের লড়াইয়ে জেরেভকে হারিয়ে পৌঁছে গেলেন ফাইনালে। তৈরি করলেন এক নতুন ইতিহাস।

এদিন শুরুটা হয়েছিল মন্থর গতিতেই। প্রথম সেটেই ৪-৬ ব্যবধানে পরাজিত হয়েছিলেন জকোভিচ। তবে তারপরেই ঘুরে দাঁড়ান তিনি। বদলে দেন ম্যাচের আবহ। দ্বিতীয় ও তৃতীয় সেটে জকোভিচ জয়ী হলেও, চতুর্থ সেটে সমতা ফেরান জেরেভ। কিন্তু পঞ্চম সেটে রুদ্ধশ্বাস লড়াইয়ে ৬-২ ব্যবধানে জয় ছিনিয়ে নেনে জকোভিচ।

সব মিলিয়ে নিজের কেরিয়ারে এই নিয়ে ৩১তম ফাইনালে পৌঁছালেন তিনি। এই রেকর্ড এতদিন ধরে রেখেছিলেন কিংবদন্তি রজার ফেডরার। ইউএস ওপেনের সেমিফাইনাল জিতে সুইস মহাতারকাকেও স্পর্শ করে ফেললেন জোকার। তবে পরিসংখ্যান অনুযায়ী আরও বড়ো চমক অপেক্ষা করে রয়েছে তাঁর জন্য। আর সেই নতুন ইতিহাস রচনার থেকে মাত্র এক ম্যাচ দূরে নোভাক জকোভিচ। 

চলতি মরশুমে এর আগে অস্ট্রেলিয়ান ওপেন, ফ্রেঞ্চ ওপেন এবং উইম্বলডন— তিন তিনটি গ্র্যান্ড স্ল্যামই পকেটে পুরেছিলেন জোকার। এবার চতুর্থ গ্র্যান্ড স্ল্যামের একেবারে দোরগোড়ায় তিনি। ইউএস ওপেনের ফাইনালে জয় এলে ক্যালেন্ডার স্ল্যামে নিজের নাম লিখিয়ে, টেনিসের ইতিহাসে নতুন অধ্যায়ের সূচনা করবেন জকোভিচ। যে কৃতিত্ব এই শতাব্দীর দুই শ্রেষ্ঠ তারকা রজার ফেডরার এবং রাফায়েল নাদালেরও নেই। একমাত্র কিংবদন্তি স্টেফি গ্রাফ এবং রড লেভারই এই তারকার মালিক। তাঁদের সঙ্গেও একই আসনে বসবেন সার্বিয়ার ‘গ্রেটেস্ট অফ অল টাইম’।

আরও পড়ুন
আরও বেশি ট্রফি জয়ই লক্ষ্য : জকোভিচ

পাশাপাশি জকোভিচের ব্যক্তিগত সংগ্রহে এখন রয়েছে ২০টি গ্র্যান্ড স্ল্যাম। একই সংখ্যক গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন নাদাল এবং রজারও। ইউএস ওপেন মুঠোয় এলে সেদিক থেকেও নতুন মাইলফলক স্থাপন করবেন তিনি। সব মিলিয়ে ঐতিহাসিক এক মুহূর্তের সন্ধিক্ষণে যেন দাঁড়িয়ে রয়েছেন ‘জোকার’… 

আরও পড়ুন
করোনায় আক্রান্ত বিশ্বের এক নম্বর টেনিস খেলোয়াড় নোভাক জকোভিচ

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More