৮ বছর ধরে বিনামূল্যে পথচারীদের তৃষ্ণা মেটাচ্ছেন দিল্লির 'মটকা-ম্যান'

রাস্তার ধারে টিনের ছাউনি দেওয়া ছোট্ট একটি স্টল। লোহার স্ট্যান্ডের ওপর রাখা আছে বেশ কিছু মাটির কলশি। স্থানীয়দের কাছে যা পরিচিত মটকা নামে। ভোরবেলায় জলের গাড়ি নিয়ে এই দোকানে হাজির হন এক বৃদ্ধ। সযত্নে জল ভরে রাখেন এই মটকায়। রাজধানী দিল্লির রাস্তায় প্রতিদিন সকালেই দেখা যায় এই দৃশ্য। না, কোনো সরকারি পরিষেবা নয়। ব্যক্তিগত উদ্যোগে তৃষ্ণার্ত পথযাত্রী এবং দরিদ্রদের তেষ্টা মেটানোর দায়িত্ব নিজের কাছে তুলে নিয়েছেন আলাগারথানম নটরাজ। 

ভারতে জন্ম হলেও, কর্মসূত্রে দীর্ঘ ৪০ বছর লন্ডনে কাটিয়েছেন নটরাজ। সেখানেই ছিল তা ছোট্ট সুভ্যেনির শপ। উপার্জন ভালোই হত। তবে বছর দশেক আগে ক্যানসারে আক্রান্ত হন নটরাজ। চিকিৎসার পর, দোকানের দায়ভার অন্যের হাতে তুলে দিয়ে তিনি চলে আসেন মাতৃভূমিতে। সেটা ২০১৪ সালের কথা। 

প্রায় চার দশক পর দেশে ফেরার পর বেশ অবাকই হয়েছিলেন নটরাজ। বাইরের পৃথিবী আমূল বদলে গেলেও, জন-পরিষেবা অবস্থা রয়ে গেছে একইরকম। এমনকি রাজধানীর মতো শহরে সেইভাবে পানীয় জলের বন্দোবস্ত নেই। অধিকাংশ মানুষকেই নির্ভর করতে হয় টাইম কলের জলের ওপর। তাছাড়া প্যাকেটজাত জলের ব্যবস্থা আছে ঠিকই। কিন্তু সেই জল কেনার সাধ্য আদৌ কি রয়েছে সাধারণ দরিদ্র মানুষদের?

সে-বছর থেকেই লড়াই শুরু হয়েছিল নটরাজের। গ্রীষ্মের দিনে দরিদ্রদের তৃষ্ণা মেটাতে বাড়ির বাইরে লাগিয়েছিলেন ওয়াটার কুলার যন্ত্র। কিন্তু তাতে কি আর একটা গোটা শহরের তেষ্টা মেটে? পাশাপাশি এই যন্ত্র বেশ ব্যয়বহুল হওয়ায় দিল্লির বুকে একাধিক যন্ত্র স্থাপন করাও ছিল তাঁর সাধ্যের বাইরে। ফলে বিকল্প পথের অনুসন্ধান শুরু করেন নটরাজ। সঞ্চয় ভেঙে কিনে ফেলেন একটি জলের গাড়ি। পাশাপাশি শহরের একাধিক অঞ্চলে স্থাপন করেন মটকা স্ট্যান্ড। প্রতিদিন ভোরের আলো ফুটলেই সেই গাড়িতে জল ভরে রাতায় নামেন নটরাজন। দিল্লি জুড়ে প্রায় ৭০টিরও বেশি মটকায় ভরে রাখেন ৮০০ লিটার জল। বিনামূল্যেই এই মটকা থেকে জল খেতে পারেন দরিদ্র পথযাত্রীরা। 

আরও পড়ুন
২৬ বছর ধরে তৃষ্ণার্তদের বিনামূল্যে জল খাওয়াচ্ছেন জব্বলপুরের ওয়াটারম্যান

তবে এখানেই শেষ নয়। নিজের খরচেই দিল্লির বুকে একটি ছোটো অনাথ আশ্রমও চালান নটরাজন। পাশাপাশি গ্রীষ্মের সময় দরিদ্রদের ফল ও লস্যি বিতরণ করে বেড়ান দিল্লির বস্তি অঞ্চলে। মৃত্যুর মুখ থেকে ফিরে আসার পর, নটরাজ নিজেই যেন সঞ্জীবনী হয়ে উঠেছেন হাজার হাজার মানুষের কাছে। হয়ে উঠেছেন বাস্তবের ‘সুপারহিরো’, দিল্লির স্থানীয়দের কথায় ‘মটকা-ম্যান’…

আরও পড়ুন
পৃথিবী থেকে জল 'চুরি' করছে চাঁদ! দাবি বিজ্ঞানীদের

Powered by Froala Editor

আরও পড়ুন
বছরভর জলের তলায় কৃষিজমি, চাষাবাদ ছাড়ছেন হরিয়ানার অধিকাংশ কৃষক!

More From Author See More

Latest News See More