প্রথম কোনো ভারতীয় সিরিজ হিসাবে এমি পুরস্কার জয় ‘দিল্লি ক্রাইম’-এর

আন্তর্জাতিক বিনোদন জগতে আবার শ্রেষ্ঠত্বের মুকুট উঠল ভারতের মাথায়। সম্প্রতি ঘোষণা হল আন্তর্জাতিক এমি পুরস্কারের তালিকা। আর সেখানেই সেরা ড্রামা সিরিজ বিভাগে জায়গা করে নিল ‘দিল্লি ক্রাইম’। শেফালি শাহ এবং অর্জুন মাথুর অভিনীত এই সিরিজটি প্রথম কোনো ভারতীয় সিরিজ হিসাবে পেল এমি পুরস্কার। তৈরি করল এক নতুন ইতিহাস। 

২০১৯ সালের মার্চ মাসে নেটফ্লিক্স স্ট্রিমিং প্ল্যাটফর্মে প্রকাশ পেয়েছিল রিচি মেহতা পরিচালিত এই ওয়েবসিরিজ। ২০১৯ সানডেন ফিল্ম ফেস্টিভালে প্রদর্শিত হয়েছিল এই সিরিজের প্রথম দুটি এপসোড। পকেটে পুরেছিল ২০১৯-এর তিন-তিনটি আইরিল পুরস্কার। তবে সেখানেই থেমে থাকল না ‘দিল্লি ক্রাইম’-এর যাত্রা। স্বীকৃতির তালিকা বাড়িয়েই এবার সংযোজিত হল ‘এমি’-ও। বলাই বাহুল্য, ভারতেও বহুল জনপ্রিয়তা পেয়েছে এই ওয়েব সিরিজ। কাস্টিং অপরিবর্তিত রেখেই চলছে দ্বিতীয় সিজনের প্রস্তুতি। 

২০১২ সালে দিল্লিতে ঘটে যাওয়া একটি গণঘর্ষণের ঘটনা ঘিরেই আবর্তিত হয়েছে ওয়েব সিরিজের গল্পটি। পটভূমি দক্ষিণ দিল্লির নিকটবর্তী মুনির্কা অঞ্চল। ধর্ষণ ঘটনার পর দোষীদের অনুসন্ধান ও চিহ্নিতকরণের মধ্যেই রহস্যের জাল বুনেছেন রিচি মেহতা। ডেপুটি পুলিশ কমিশনার বর্ণিকা চতুর্বেদীর চরিত্রটি সারা ফেলে দিয়েছিল দর্শক মহলে।

এবছর এমি পুরস্কারের জন্য মনোনীত সিরিজগুলির মধ্যে ছিল জার্মান শো ‘চ্যারিটে-২’, ব্রিটিশ শো ‘ক্রিমিনাল ইউকে’ ও আর্জেনটিনার ‘দ্য ব্রোঞ্জ গার্ডেন-২’। তবে শেষ হাসি হাসল ‘দিল্লি ক্রাইম’-ই। 

এই ওয়েব সিরিজের অন্যতম অভিনেতা অর্জুন মাথুর এমি পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলেন সেরা অভিনেতা বিভাগে। তবে সেই মনোনয়ন এসেছিল ‘মেড ইন হেভেন’ সিরিজের জন্য। তবে দুর্ভাগ্যবশত শেষ অবধি আর ভারতে এল না সেই পুরস্কার। 

২০২০ এমির মঞ্চে সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন বিলি ব্যারাট (রেসপন্সিবল চাইল্ড)। সেরা অভিনেতার সম্মান পেয়েছেন গ্লেনডা জ্যাকসন (এলিজাবেথ ইস মিসিং)। সেরা মিনি সিরিজের পুরস্কার আদায় করেছে ‘ফোর মোর শটস প্লিজ’ ওয়েবসিরিজটি। অন্যদিকে সেরা কমেডি সিরিজ হিসাবে বেছে নেওয়া হয়েছে ব্রাজিলের ‘নানগুয়েম টা ওলহান্দো’-কে।

আরও পড়ুন
এখনই বন্ধ হচ্ছে না প্রিয়া সিনেমা, আশঙ্কা ওড়ালেন কর্ণধার অরিজিৎ দত্ত

সন্ধে থেকেই এমি পুরস্কার নিয়ে চড়ে ছিল উত্তেজনার পারদ। শেফালি শাহ, অর্জুন মাথুর এবং অন্যান্য কুশলীরা আগে থেকেই যথেষ্ট আশাবাদী ছিলেন ‘দিল্লি ক্রাইম’-এর ব্যাপারে। শেষ অবধি খুশির খবর পৌঁছাতে আনন্দের জোয়ারে ভাসেন কুশীলবরা। অভিনয়-দলকে শুভেচ্ছা পাঠান পরিচালক রিচি মেহতাও...

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More