না খেতে পেয়েই বারো হাজার মানুষ মারা যাবে রোজ, ভয়াবহ সতর্কবার্তা অক্সফামের

অতিমারী করোনা ভাইরাসের আক্রমণের থেকেও আরও বেশি পরিমাণে মানুষ সারা বিশ্বে মারা যাবে ক্ষুধা কিংবা অনাহারের ছোবলে, এমনই আশঙ্কার কথা শোনাল আন্তর্জাতিক সেচ্ছাসেবী সংগঠনগুলির মিলিত সংসদ অক্সফাম। সম্প্রতি অক্সফাম থেকে প্রকাশিত তাদের সমীক্ষার একটি রিপোর্টে বলা হয়েছে, কোভিড মহামারীর জেরে ব্যাপক খাদ্য সংকটের মুখে পড়তে চলেছে সারা পৃথিবী। অবিলম্বে এই প্রেক্ষিতে কোনও ব্যবস্থা না নেওয়া হলে ভবিষ্যতে সারা পৃথিবীতে প্রতিদিন না খেতে পেয়ে অন্তত ১২ হাজার মানুষের মৃত্যু হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। এখনও অবধি করোনা আক্রান্ত হয়ে একদিনে সর্বোচ্চ ১০ হাজার মানুষের মৃত্যু নথিবদ্ধ হয়েছিল গত এপ্রিল মাসে।

এই রিপোর্টে বিশ্বের দশটি তীব্র অনাহার প্রবণ এলাকার মধ্যে ভেনিজুয়েলা, দক্ষিন সুদান কিংবা ব্রাজিলের সঙ্গে স্থান পেয়েছে ভারতও। সমীক্ষায় দেখানো হয়েছে যে, পরিযায়ী শ্রমিকদের যাতায়াতে বিধি-নিষেধ আরোপ করা, চাষবাসের সময়ে জমিতে কাজ করতে না পারা এবং আদিবাসী জনজাতির স্বাভাবিক বনজ সম্পদ আরোহণ এবং জীবিকা নির্বাহে ছেদ পড়ার কারণেই ভারতে প্রায় ১০ কোটিরও বেশি মানুষের এর ফলে সরাসরি প্রভাবিত হওয়ার সম্ভাবনা রয়েছে। জানানো হয়েছে, ভয়াবহ খাদ্য সংকট বৃদ্ধি পেয়েছে ইয়েমেন, আফগানিস্তান, সিরিয়া, হাইতির মতো দেশগুলোতে।

অক্সফামের এক্সিকিউটিভ ডিরেক্টর চেমা ভেরা এমনকি এও জানিয়েছেন যে, করোনা ভাইরাসের সংক্রমণ এবং আতঙ্কের ফলে যে লক্ষ কোটি মানুষ ক্ষুধা ও দারিদ্র্যের গভীরে তলিয়ে গিয়েছেন, তাঁদেরকে সেই অন্ধকার থেকে টেনে তুলে বাঁচানোর দায়িত্ব একান্তভাবেই বর্তায় সেই দেশের সরকারেরই উপর।

Powered by Froala Editor

আরও পড়ুন
মস্তিষ্কেও ভয়ঙ্কর প্রভাব ফেলছে করোনা ভাইরাস; নতুন গবেষণা ঘিরে চাঞ্চল্য

More From Author See More

Latest News See More