আগামী পাঁচ বছরে ১২ শতাংশ বৃদ্ধি পাবে ক্যানসার আক্রান্তের সংখ্যা, জানাল আইসিএমআর

করোনা আবহেই চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করল আইসিএমআর। আগামী পাঁচ বছরের ভারতে ক্যানসার আক্রান্তের সংখ্যা বাড়বে অস্বাভাবিক হারে। জানাল আইসিএমআরের একটি গবেষণার ফলাফল। বর্তমানে দেশে ক্যানসার আক্রান্তের সংখ্যা মোট ১৩ লক্ষ ৯০ হাজার। ২০২৫-এ এই সংখ্যায় পৌঁছবে আনুমানিক ১৫ লক্ষে। দেশের ২৮টি ক্যানসার রেজিস্ট্রি এবং ৫৮টি আনুষঙ্গিক হাসপাতালের দেওয়া তথ্য ভিত্তিতেই এই গবেষণা আইসিএমআরের।

গত মার্চ মাস থেকে করোনাভাইরাসের সংক্রমণের ফলে কঠিন চ্যালেঞ্জের মুখে দেশের স্বাস্থ্য ব্যবস্থা। করোনা সংক্রমণের দিকে খেয়াল দিতে গিয়েই অন্যান্য রোগের চিকিৎসায় ফাঁক পড়ে যাচ্ছে বড়োসড়ো। এর আগেও গবেষণায় সামনে এসেছিল, নিঃশব্দে বাড়ছে যক্ষ্মার মত ভয়ংকর রোগের প্রকোপ। ব্যাহত হয়েছে ক্যানসারের চিকিৎসাও। ফলে করোনার সমান্তরালেই বেড়েছে ক্যানসারের কারণে মৃত্যুর হার। এই আবহেই ক্যানসার আক্রান্তের সংখ্যা পাঁচ বছরে ১২ শতাংশ বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা চিকিৎসকদের চিন্তা বাড়ানোর জন্য যথেষ্ট।

রিপোর্টে জানানো হয়, ভারতে এই মুহূর্তে তামাকজাত দ্রব্যের কারণে ক্যানসারে আক্রান্ত ৩.৭ লক্ষ মানুষ। অর্থাৎ মোট আক্রান্তের ২৭.১ শতাংশ। বিশেষত উত্তর-পূর্ব ভারতে তামাকের ব্যবহারে ক্যানসার আক্রান্তের প্রবণতা অনেকটাই বেশি বলে জানাচ্ছে রিপোর্ট। অন্যদিকে তামাক-সেবনের জন্য মহিলাদের থেকে পুরুষরা আক্রান্ত হচ্ছেন বেশি। 

তবে দেশের ক্যানসার চিকিৎসার পরিকাঠামো নিয়েই প্রশ্ন উঠছে এই মুহূর্তে। দেশের ৬৬ শতাংশ ক্যানসার রোগীরাই ভরসা করেন বেসরকারি চিকিৎসায়। বাকি ৩৪ শতাংশকে নির্ভর করতে হয় সরকারি পরিষেবার ওপরেই। এই বিপুল হারে ক্যানসার আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেলে তার পরিণতি কী হবে, তা নিয়েই স্বাস্থ্যমহলে জল্পনা শুরু হয়েছে। রিপোর্টের ওপর ভিত্তি করেই উপযুক্ত পরিকাঠামো গঠনের দিকে নজর দেবে কি সরকার? তা এখনও অস্পষ্ট...

আরও পড়ুন
ক্যানসারের আক্রমণের শিকার ছিল ডাইনোসরও! সাম্প্রতিক আবিষ্কারে চাঞ্চল্য

Powered by Froala Editor

আরও পড়ুন
ক্যানসার গবেষণায় যুগান্তকারী পদক্ষেপ, প্রথমবার ব্যবহৃত ৩-ডি মডেল

More From Author See More

Latest News See More