দুই সহস্রাধিক আহত কুকুরের চিকিৎসা, নেপথ্যে বেঙ্গালুরুর হ্যারিস

বছর পাঁচেক আগের কথা। ২০১৬ সালের শেষ দিন সেটা। বেঙ্গালুরুর রাস্তায় এক মর্মান্তিক দৃশ্যের সাক্ষী হয়েছিলেন তিনি। সাহায্যের কাতর ‘আর্জি’ জানিয়ে দোকানে দোকানে ঘুরে বেড়াচ্ছে একটি পথ-কুকুর (Stray Dog)। তার মুখ দিয়ে রক্ত বেরোচ্ছে গল গল করে। গাড়ির সঙ্গে ধাক্কায় ভেঙেছে একটি পা-ও। কিন্তু সাহায্য করা তো দূরের কথা, তাকে তাড়ানোর জন্য গায়ে ঠান্ডা জল ঢেলে দিচ্ছেন দোকানিরা।

না, এই দৃশ্য দেখে চুপ করে থাকতে পারেননি বেঙ্গালুরুর বাসিন্দা হ্যারিস আলি (Harris Ali)। কুকুরটিকে বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়ার উদ্যোগ নেন তিনি নিজেই। প্রায় দীর্ঘ দু’মাসের চিকিৎসার পর শেষ পর্যন্ত সেরে ওঠে পথ-সারমেয়টি। তাকে রাস্তায় না ফিরিয়ে দিয়ে নিজের কাছেই পোষ্য হিসাবে রেখেছিলেন হ্যারিস। কিন্তু এমন ঘটনা তো রোজই ঘটছে এই পৃথিবীর পথে-ঘাটে। রোজই পথ-দুর্ঘটনার শিকার হচ্ছে হাজার হাজার কুকুর। তাদের জন্য আদৌ কি কোনো ব্যবস্থা নেয় সরকার? আর সাধারণ মানুষ? না, মুখ ফিরিয়ে থাকে সকলেই। 

পরিস্থিতির বদল আনতেই বিশেষ উদ্যোগ নেন হ্যারিস। নিজের সঞ্চয় ভাঙিয়েই তৈরি করেন পথ-প্রাণীদের চিকিৎসা ও শুশ্রূষার জন্য বিশেষ এনজিও— ‘সর্বহাম ট্রাস্ট’। বিগত চার বছরে তাঁর এই উদ্যোগই প্রাণ বাঁচিয়েছে প্রায় দু’হাজারেরও বেশি মুমূর্ষু কুকুরের। তাছাড়াও বিড়াল, গরু ও অন্যান্য পথপ্রাণীদের কাছেও চিকিৎসা পরিষেবা পৌঁছে দিচ্ছেন হ্যারিস। তৈরি করেছেন শেল্টার হোমও। 

২৮ বছর বয়সি বেঙ্গালুরুর যুবকের দাবি, বিগত দেড় বছরেই শুধু পশু-চিকিৎসার জন্য তাঁর খরচ হয়েছে ১ কোটি টাকা। বেসরকারি হাসপাতালে খরচ এমনিতেই বেশি। তার ওপর ওষুধ, খাবার এবং প্রায় দু’শো কুকুরকে আশ্রয় দেওয়ার জায়গার বাড়তি খরচ তো আছেই। পেশাগতভাবে বেঙ্গালুরুর বুকে একটি সাইবার সিকিওরিটি সংস্থা চালান হ্যারিস। সেই সংস্থার প্রায় সবটুকু লভ্যাংশই তিনি ব্যয় করেন এই স্বেচ্ছাসেবী সংস্থার জন্য। পাশাপাশি বিভিন্ন সংস্থা এবং প্রভাবশালী ব্যক্তির থেকেও সাহায্য মেলে। তবে তা মোট খরচের তুলনায় সামান্যই। কিন্তু এতকিছুর পরেও হার মানতে নারাজ হ্যারিস। বেঙ্গালুরুতেই আরও একটি পথ-কুকুরের আশ্রয়কেন্দ্র গড়ে তোলাই এখন তাঁর লক্ষ্য। যেখানে আশ্রয় পেতে পারে সহস্রাধিক কুকুর। তার জন্য ইতিমধ্যেই ৪ একর জমি কিনে ফেলেছেন হ্যারিস। তাঁর এই লড়াই যেন মনে করিয়ে দেয় স্বামীজির সেই অমোঘ বাণী, ‘জীবে প্রেম করে যেই জন, সেইজন সেবিছে ঈশ্বর…’।

আরও পড়ুন
১৪টি খুনের অভিযোগ, এজলাসে বিচার কুকুরের!

Powered by Froala Editor

আরও পড়ুন
জার্মান শেফার্ডের কবিতাপাঠ! নাৎসি গবেষকদের দৌলতে কুকুরও হয়ে উঠেছিল বাঙ্ময়

More From Author See More

Latest News See More