এবার চলন্ত ট্রামেই শিল্প প্রদর্শনী, নবাগত শিল্পীদের পাশে রাজ্যের পরিবহন সংস্থা

ট্রামের মধ্যে গ্রন্থাগার তৈরি হয়েছে আগেই। এমনকি সম্প্রতি শিশুদের জন্য বিশেষ গ্রন্থাগারের উদ্বোধনও হয়ে গিয়েছে। এরপর ট্রামের মধ্যেই চিত্রপ্রদর্শনীর আয়োজন করতে চলেছে রাজ্য পরিবহন সংস্থা। কোনো স্থায়ী প্রদর্শশালা নয়, চলমান ট্রামেই নিজেদের রঙ-তুলির আঁচড়কে তুলে ধরতে পারবেন শিল্পীরা। ডিসেম্বর মাসের শুরু থেকেই চালু হয়ে যাবে এই বিশেষ ট্রাম।

প্রদর্শনীর জন্য শিল্পীরা ব্যক্তিগতভাবে এই ট্রাম ভাড়া নিতে পারেন। আবার কোনো সংস্থাও ভাড়া নিতে পারে। সেক্ষেত্রে কতদিনের জন্য ট্রাম ভাড়া নেওয়া হচ্ছে, সেই অনুযায়ী বিশেষ ভাড়া লাগবে। রাজ্য পরিবহন সংস্থার ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর ট্রাম নীলাঞ্জন শাণ্ডিল্য জানিয়েছেন, “আমরা নতুন শিল্পীদের উৎসাহ দিতেও বিশেষভাবে আগ্রহী। আর তাই পড়ুয়াদের জন্য ট্রামের ভাড়ায় মিলবে ৫০ শতাংশ ছাড়। তবে অবশ্যই বৈধ পরিচয়পত্র দেখাতে হবে।” ওই সময় দর্শকরা ৬ টাকা টিকিটের বিনিময়ে ট্রামে শিল্পের সম্ভার দেখে আসতে পারবেন।

শিল্পীদের ইচ্ছেমতো ট্রাম চলবে ধর্মতলা থেকে গড়িয়াহাট বা শ্যামবাজারের উদ্দেশ্যে। আর অন্য সময় ট্রামে থাকবে কলকাতা শহরের নানা প্রাচীন ছবি এবং সেই সংক্রান্ত নথি। সাধারণ এসি ট্রামের ভাড়াতেই তখন ভ্রমণ করতে পারবেন যাত্রীরা। নীলাঞ্জন শাণ্ডিল্যের কথায়, “সংস্কৃতির শহর কলকাতা। এই নতুন উদ্যোগের মাধ্যমে তার ইতিহাস এবং বর্তমানকে মিলিয়ে দেওয়া সম্ভব হবে।” টায়ার পার্কের পর এই নতুন উদ্যোগ রাজ্যের পরিবহন সংস্থার রুচিশীল চেহারাই তুলে ধরল আবার...

Powered by Froala Editor

More From Author See More