কোভিডে মৃতদের শ্রদ্ধা জানাতে ৬৫৬১টি ‘লৌহপুষ্প’ স্থাপন সুইডেনের শিল্পীর

যতদূর চোখ যায়, ক্ষেতের পর ক্ষেত জুড়ে মাথা উঁচু করে দাঁড়িয়ে রয়েছে হাত খানেক লম্বা লোহার দণ্ড। এক ঝটকায় মনে হবে মাঠ জুড়ে হয়তো চলছে কোনো নির্মাণ কাজ। কিন্তু কাছে গিয়ে খুঁটিয়ে দেখলে বোঝা যাবে, কোনো বিশেষ উদ্দেশে বসানো হয়েছে লোহার শিকগুলি। কারণ প্রতিটার মাথাতেই ধাতব বৃত্তাকার পাত জুড়ে জুড়ে ফুলের মতো রূপ দেওয়া হয়েছে সেগুলিকে।

হ্যাঁ, উদ্দেশ্যপ্রণোদিতভাবেই বসানো হয়েছে এই লোহার তৈরি ধাতব ফুলগুলিকে। করোনা মহামারী যে সমস্ত মানুষের প্রাণ কেড়ে নিয়েছে, তাঁদের শ্রদ্ধা জানিয়েই আসলে স্থাপন করা হয়েছে এই লৌহপুষ্পগুলি। সম্প্রতি এমন ছবিই প্রকাশ্যে এসেছে সুইডেনে। আর এই পুরো কর্মকাণ্ডের পিছনে দায়ী মাত্র একজন ব্যক্তিই। শিল্পী গির্ট ভ্যান ডার ভসেন। 

সুইডেনে করোনা হানা দিয়েছিল মার্চ মাসেই। তখন থেকেই ধীরে ধীরে দীর্ঘ হচ্ছিল মৃত্যুমিছিল। এপ্রিল মাস নাগাদ ব্যক্তিগতভাবেই উদ্যোগ নেন ভ্যান ডার ভসেন। মৃত ব্যক্তিদের জন্য শ্রদ্ধা হিসাবেই তিনি স্থাপন করতে থাকেন এই লৌহপুষ্পগুলি। কারণ, ছিল একটাই। অত্যন্ত সংক্রামক এই রোগে মৃত্যু হওয়ার কারণে অনেকটাই যেন ‘এক ঘরে’ করে দেওয়া হয়েছিল তাঁদের। একদিকে যেমন সংক্রমণের ভয় ছিল, তেমনই প্রশাসনিক সমস্যার জেরে অনেকক্ষেত্রে পরিবার-পরিজনও সামিল হননি শেষকৃত্যে। তাই দূর থেকেই এই সামান্য শৈল্পিক শ্রদ্ধার্ঘ নিবেদন করেছিলেন তিনি।

লোহার রড এবং ধাতব গোলাকার চাকতি কিনে এনে সম্পূর্ণ নিজে হাতে ঝালাই করেই ফুলগুলি বানিয়েছেন এই সুইডিস শিল্পী। মহামারীর আবহে প্রতিদিন তাঁর অন্যতম একটি কাজ হয়ে দাঁড়িয়েছে সরকারি ওয়েবসাইট দেখে নথিভুক্ত করা মৃতদের নাম। সেই মতো তালিকা প্রস্তুত করেই চলছে পুষ্প স্থাপনের কাজ। 

এখনও পর্যন্ত ৬৫৬১টি ধাতব ফুল স্থাপন করেছেন তিনি। তবে সুইডেনে মৃত্যুর সংখ্যা প্রায় ৯ হাজার ছুঁই ছুঁই। মৃত্যুর হারের সঙ্গে তাল মিলিয়ে চলতে না পারলেও, যাঁরা প্রাণ হারালেন তাঁদের কেউ যেন বাদ না যান, সেই দিকেই লক্ষ্য রেখে কাজ করে চলেছেন তিনি। গত মার্চ থেকেই লকডাউন এবং সামাজিক দূরত্ববিধি আরোপ করেছিল সুইডেন। তবুও আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে সাড়ে চার লক্ষ। যা স্ক্যান্ডেনেভিয়ার যে কোনো দেশের থেকেই বেশ খানিকটা বেশি। তবে শুধু সম্মাননাই নয়, সেইসঙ্গে এই মহামারীর মেঘ কেটে যাতে দ্রুত মুক্ত আকাশ পেতে পারে মানুষ, সেই প্রার্থনা থেকেও এই ফুল স্থাপনের অভিনব উদ্যোগ ভ্যান ডার ভসেনের...

Powered by Froala Editor

আরও পড়ুন
অসমবয়সি দুই শিল্পীর বন্ধুত্বকে সম্মানজ্ঞাপন, গির্জাতেই গড়ে উঠছে সংগ্রহশালা

More From Author See More

Latest News See More