উইন্টার অলিম্পিকে প্রথমবার স্কিয়িং-এ ভারত, স্বপ্ন দেখাচ্ছেন কাশ্মীরের আরিফ

শীতকালীন বা উইন্টার অলিম্পিকে জায়গা পেতে গেলে, সাফল্য আনতে হয় পাঁচটি যোগ্যতা অর্জন প্রতিযোগিতায়। সেই পাঁচটির মধ্যে চারটি বাধাই পেরিয়ে গিয়েছিলেন তিনি। তবে বাধ সাধল পঞ্চম প্রতিযোগিতাটি। না, হেরে যাননি তিনি। শুধুমাত্র অর্থের অভাবে বিদেশে গিয়ে তিনি অংশগ্রহণ করতে পারেননি সেই টুর্নামেন্টে। অধরা থেকে যায় অলিম্পিকও। চার বছর আগের কথা। ২০১৮ সালে এমনই বিভীষিকার সম্মুখীন হয়েছিলেন কাশ্মীরের আরিফ খান। আসন্ন বেজিং উইন্টার অলিম্পিকে (Beijing Winter Olympics) প্রথমবারের জন্য ভারতীয় স্কিয়ার হিসাবে অংশ নিতে চলেছেন আরিফ (Arif Khan)। 

কাশ্মীরের গুলমার্গে বড়ো হয়ে ওঠা আরিফের। শীত পড়লেই গোটা ভূস্বর্গ ঢেকে যায় সাদা তুষারে। সেইসময়ই রীতিমতো স্কিয়িং-এর আসর বসে গুলমার্গে। শখের স্কিয়িং এবং স্কেটিং করতে ভিড় জমান দেশ-বিদেশের পর্যটকরা। আর পাঁচটা স্থানীয়ের মতোই আরিফের বাবাও জড়িয়ে ছিলেন স্কিয়িং গাইড পেশার সঙ্গে। তাঁর হাত ধরেই স্কিয়িং-এ হাতেখড়ি ৩১ বছর বয়সী ভারতীয় স্কিয়ার-এর। তারপর ধীরে ধীরে আত্মপ্রকাশ পেশাদার খেলার জগতে। ২০০৫ সালে প্রথম জাতীয় চ্যাম্পিয়নশিপে সোনা আনেন আরিফ। আন্তর্জাতিক প্রতিযোগিতায় অভিষেক আরও বছর চারেক পরে।

তবে খুব কিছু সহজ ছিল না এই লড়াই। কারণ, কাশ্মীর শীতপ্রধান দেশ হলেও স্কিয়িং প্রশিক্ষণের কোনো পৃথক পরিকাঠামো নেই কাশ্মীরে। ১৯৯৮ সালে শীতপ্রধান সমস্ত খেলাকেও অগ্রাধিকারের তালিকা থেকে বাদ দেয় ভারত সরকার। তারপর থেকে এখনও পুনর্স্থাপিত হয়নি শীতপ্রধান খেলাধুলোর ফেডারেশন। ফলে, এই খেলায় সরকার তো বটেই অন্যান্য বহুজাতিক সংস্থাগুলিরও অর্থিক বিনিয়োগে কার্যত শূন্য। ২০২০ সালে আন্তর্জাতিক স্কি ফেডারেশন ভারতের স্কি ও স্নোবোর্ডের খেলোয়াড় সংগঠনকে আনুষ্ঠানিক স্বীকৃতি দিলেও বদলায়নি পরিস্থিতি।

কাজেই বাধ্য হয়ে উচ্চপ্রশিক্ষণের জন্য ভারতের বাইরে পাড়ি দিতে হয়েছিল আরিফকে। দুবাইতে প্রশিক্ষণ কেন্দ্রে দীর্ঘদিন অনুশীলন করেছেন তিনি। তার জন্য বড়ো অঙ্কের ঋণও নিতে হয়েছে পরিবারকে। তবে নিরাশ করেননি আরিফ। চার-চারটি বিশ্ব চ্যাম্পিয়নশিপে জায়গা করে নিয়েছেন তিনি। প্রতিনিধিত্ব করেছেন ভারতের। বিশ্ব চ্যাম্পিয়নশিপে সাফল্য না পেলেও তাঁর ঝুলিতে রয়েছে বেশ কিছু আন্তর্জাতিক প্রতিযোগিতার পদক। তবে এবার অলিম্পিকে জায়গা পাকা করাটাই শ্রেষ্ঠ সাফল্য তাঁর কাছে। 

আরও পড়ুন
শীতকালীন অলিম্পিকের প্রস্তুতি তুঙ্গে, ফের বিতর্কে চিন

আগামী ১৭ জানুয়ারি প্রকাশিত হতে চলেছে বেজিং অলিম্পিকের চূড়ান্ত ক্রীড়াসূচি। ৪ ফেব্রুয়ারি থেকে শুরু হবে মূল প্রতিযোগিতা। এখন দেখার, চরম পরীক্ষায় আরিফ সাফল্যের সঙ্গে উত্তীর্ণ হতে পারেন কিনা। তাঁর দিকে তাকিয়েই স্বপ্ন বুনছে গোটা দেশ…

আরও পড়ুন
৮ মাসের শিশুর প্রাণ বাঁচাতে অলিম্পিক পদক নিলামে তুললেন পোলিশ তরুণী

Powered by Froala Editor

আরও পড়ুন
মাত্র ৫ জন প্রতিযোগী নিয়েই তিনটি পদক, অলিম্পিকজয়ী ক্ষুদ্রতম দেশের গল্প

More From Author See More

Latest News See More