প্রাচীনকালেও চালু ছিল স্ট্রিট ফুড! ইতালিতে উদ্ধার ২০০০ বছর আগেকার পসরা

নাগরিক জীবন মানেই ব্যস্ততায় ভরা। আর সেই ব্যস্ততার সঙ্গে তাল মেলাতে অতি গুরুত্বপূর্ণ রাস্তার ধারে খাবারের পসরা। তবে ঠিক কত পুরনো এই রেওয়াজ? মধ্যযুগের নানা সাহিত্যে পৃথিবীর প্রায় সমস্ত দেশেই রাস্তার ধারে খাবার বিক্রির বর্ণনা পাওয়া যায়। তবে সাম্প্রতিক আবিষ্কার জানাচ্ছে, এই প্রথা তার থেকেও অনেক প্রাচীন। অন্তত রোমান সাম্রাজ্যে আজ থেকে ২ হাজার বছর আগেও রাস্তার ধারে খাবার বিক্রি করতেন ব্যবসায়ীরা।

সম্প্রতি ইতালির পম্পেই শহরে প্রত্নতাত্ত্বিক খননকার্যে উঠে এসেছে এমনই এক ধ্বংসাবশেষ। ধ্বংসাবশেষ বলা হলেও জায়গাটি মাটির নিচে বেশ ভালোভাবেই সংরক্ষিত ছিল। এমনকি পাথরের বেদির গায়ে প্রাচীন রং দিয়ে আঁকা ছবিগুলিও প্রায় স্পষ্ট। ফলে সব মিলিয়ে এই বেদির উদ্দেশ্য বুঝতে অসুবিধা হয় না। বেদির উপরে গোলাকার বেশ কিছু গর্ত খোঁড়া। বোঝা যায় এখানেই ঝুড়ি বা মাটির পাত্রে খাবার রাখা হত। আর একদম মাঝের বড়ো গর্তটির নিচে বসতেন বিক্রেতা নিচে। যদিও আশেপাশে বসে খাওয়ার মতো কোনো জায়গা পাওয়া যায়নি। ফেলে রাখা পাত্রগুলি থেকে যে খাবারের নমুনা পাওয়া গিয়েছে, তা পরীক্ষা করে খাবারের বৈশিষ্ট্য সম্পর্কেও জানতে চাইছেন গবেষকরা।

করোনা পরিস্থিতিতে অধিকাংশ জায়গাতেই পর্যটন বন্ধ। ফলে প্রত্নক্ষেত্রগুলি থেকে এই সময়ে নানা বিচিত্র নমুনা উঠে এসেছে। পম্পেই শহরেও প্রত্নতাত্ত্বিক আবিষ্কার হয়েছে বেশ কিছু। তবে সমস্ত আবিষ্কারকেই পিছনে ফেলে দিতে পারে বছর শেষের এই অনুসন্ধান।

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More