পশ্চিমঘাটের বাস্তুতন্ত্র রক্ষা করতে লড়াই 'অরণ্যমাতা'দের

দক্ষিণ ভারতের অন্যতম বায়ো হটস্পট পশ্চিমঘাট (Western Ghat) পর্বতমালা। সব মিলিয়ে প্রায় ৩২৫টি বিপন্নপ্রায় উদ্ভিদ, পাখি, উভচর এবং সরীসৃপর বসবাস পশ্চিমঘাটে। জীববৈচিত্রের এই সমাহারের জন্য ইউনেস্কোর ঐতিহ্যবাহী অঞ্চলের তকমাও পেয়েছে পশ্চিমঘাটের এই সুপ্রাচীন অরণ্য। কিন্তু সাম্প্রতিক সময়ে জলবায়ু পরিবর্তন এবং বৃক্ষচ্ছেদনের কারণে ধ্বংস হতে বসেছে এই বনভূমি। তবুও এই অশনিসংকেতের বিরুদ্ধেই অক্লান্তভাবে লড়ে চলেছেন ভারতের একমাত্র সম্পূর্ণ মহিলা রেইনফরেস্ট বাহিনী (All Women Rainforest Force)।

কথা হচ্ছে পশ্চিমঘাটের গুরুকুল বোটানিক্যাল স্যাংচুয়ারি নিয়ে। আজ থেকে প্রায় পঞ্চাশ বছর আগের কথা। দক্ষিণ ভারতের জীববৈচিত্রকে সংরক্ষণ করতে একক প্রচেষ্টায় কেরলের এই অভয়ারণ্য প্রতিষ্ঠা করেছিলেন জার্মান সংরক্ষণকর্মী ও স্বেচ্ছাসেবক উলফগ্যাং থিউরকাউফ। প্রাকৃতিক এই বিপর্যয়কে ‘হলোকাস্ট’ হিসাবেই বর্ণনা করেছিলেন তিনি। সরকারের দৃষ্টি আকর্ষণ করতে শুরু করেছিলেন পরিবেশ আন্দোলন। তাতে লাভ হয়নি খুব একটা। শেষে ৭ একর জমির ওপরে নিজেই গড়ে তুলেছিলেন বিপন্নপ্রায় প্রজাতিদের জন্য ‘শরণার্থী শিবির’। তবে শুধু সংরক্ষণই নয়, একই সঙ্গে মহিলা ক্ষমতায়নের উদ্যোগই নিয়েছিলেন উলফগ্যাং। সংরক্ষণের সম্পূর্ণ দায়িত্ব দিয়েছিলেন গ্রামের মহিলাদের ওপরেই। 

আজ বাড়তে বাড়তে সেই অভয়ারণ্যের আয়তন প্রায় ৬৯ একর। অর্থাৎ, আগের তুলনায় প্রায় ১০ গুণ বৃদ্ধি পেয়েছে তার পরিধি। বছর সাতেক আগে থিউরকাউফের প্রয়াণের পর বর্তমানে গোটা অভয়ারণ্যটির সংরক্ষণ এবং অন্যান্য সমস্ত কর্মযজ্ঞের দায়িত্বই সামলাচ্ছে তাঁর তৈরি করে যাওয়া ‘মহিলা রেইনফরেস্ট বাহিনী’। সব মিলিয়ে কর্মীসংখ্যা এখন ২৭ জন। তাঁরাই এখন অভিভাবক এই অভয়ারণ্যের। কয়েকশো প্রজাতির মস, ফার্ন, ছত্রাক, অর্কিডের মতো বিপন্ন উদ্ভিদ তো বটেই, পশ্চিমঘাটের মোট জীববৈচিত্রের প্রায় ৪০ শতাংশ উদ্ভিদই জায়গা পেয়েছে গুরুকুল অভয়ারণ্যে।

তবে শুধুমাত্র এই অভয়ারণ্যেই সীমাবদ্ধ থাকে না ‘অরণ্যমাতা’-দের কাজ। গোটা পশ্চিমঘাট পর্বত ঘুরে বিরল উদ্ভিদদের বীজ সংগ্রহ করা থেকে শুরু করে কৃত্রিমভাবে পরাগমিলন— সবটাই নিজেদের হাতে করেন তাঁরা। অরণ্য থেকে প্লাস্টিকজাত বর্জ্যের অপসারণের কাজের দায়িত্বও সামলান তাঁরাই। সবমিলিয়ে ভারতের হারিয়ে যেতে বসা জীববৈচিত্রের ঐতিহ্যকে যেন নতুন প্রাণ এনে দিচ্ছে গুরুকুলের এই মহিলা বাহিনী। অবলুপ্তির করাল থাবার দিকে ছুঁড়ে দিচ্ছে কঠিন চ্যালেঞ্জ…

আরও পড়ুন
প্লাস্টিককে ঘিরেই গড়ে উঠছে নয়া বাস্তুতন্ত্র, সমুদ্রের ‘অজানা’ গল্প

Powered by Froala Editor

আরও পড়ুন
অস্তিত্ব হারাচ্ছে প্রবাল, সংকটে গ্রেট বেরিয়ার রিফের বাস্তুতন্ত্র

More From Author See More

Latest News See More