৯১ বছর বয়সেও প্রতিদিন রাস্তার ধারের গাছেদের জল দেন এই বৃদ্ধ

প্রতিদিন সকালে রাস্তায় বেরিয়ে পড়েন মানুষটি। বয়সের ছাপ পড়েছে শরীরের উপরেও। কোমর থেকে ধনুকের মতো ঝুঁকে পড়েছে পিঠ। তবু রোজ সকালে উঠতে ক্লান্তি নেই তাঁর। শহরে কাকপক্ষীর ঘুম ভাঙার আগেই বেরিয়ে পড়েন তিনি। সঙ্গে থাকে একটি গাছে জল দেওয়ার ঝাঝরি। রাস্তার ধারে গাছগুলো, যাদের দিকে কেউ নজরও দেয় না, তাদেরই বাঁচিয়ে রাখার দায়িত্ব নিয়েছেন ৯১ বছরের এই বৃদ্ধ।

সম্প্রতি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা গিয়েছে গুরগাঁও শহরের এই বৃদ্ধকে। নিতীন শাঙ্গোয়ান নামের এক সরকারি আধিকারিকের পোস্ট থেকে তাঁর কথা প্রথম ছড়িয়ে পড়ে। প্রতিদিন সকালে ৪টে বাজার আগেই রাস্তায় বেরিয় পড়েন তিনি। ঘণ্টাখানেক রাস্তায় রাস্তায় ঘুরে আবার ফিরে আসেন তিনি। তাঁর এই একনিষ্ঠ পরিশ্রম নেটিজেনদের মন ছূঁয়ে গিয়েছে। ভারতে তো বটেই, ভারতের বাইরেও ছড়িয়ে পড়েছে তাঁর ভিডিও।

বয়সের ভারে শরীর ঝুঁকে পড়েছে। প্রতিদিন রাতে ঘুমের আগে পিঠে ব্যথা করে। সহজে ঘুমও আসতে চায় না। কিন্তু সকালে ওঠার ব্যাপারে কোনোদিন অনিয়ম দেখা যায় না। কবে থেকে এই কাজ শুরু করেছেন, সেকথা অবশ্য নিজেই বলতে পারেন না। তবে তখন শরীরে জোর ছিল। এখন জোর আছে মনে। আর এই মনের জোরই বদলে দিতে পারে একটা সমাজের ছবি। পরিবেশকে বাঁচানো এখন মানুষের সামাজিক দায়িত্ব। তাঁর এই কাজ আগামী প্রজন্মকেও এগিয়ে আসতে উদ্বুদ্ধ করবে বলে বিশ্বাসী গুরগাঁওয়ের এই বৃদ্ধ। হয়তো এমন ছোটো ছোটো উদ্যোগই বদলে দেবে আগামী দিনের পৃথিবীর চেহারা।

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More