পৃথিবীর প্রথম ১০টি দূষিত শহরের ৯টিই ভারতে, আশঙ্কা জাগাচ্ছে রিপোর্ট

সম্প্রতি দেশের সবচেয়ে দূষিত বাতাসের জন্য উঠে এসেছে হাওড়া শহরের নাম। কলকাতাও খুব পিছিয়ে নেই। তার জায়গা তৃতীয় স্থানেই। দিল্লিকে চতুর্থ স্থানে রেখে দৌড়ে এগিয়ে গিয়েছেন সবাই। কিন্তু দেশের প্রাকৃতিক পরিবেশের সামগ্রিক অবস্থাটা কেমন? এই প্রশ্নের মুখে এসে থমকে যেতেই হয়। পৃথিবীর প্রথম ১০টি দূষিত শহরের মধ্যে ৯টি ভারতে। তারপরেও প্রতিদিন একটু একটু করে দূষিত হচ্ছে পরিবেশ।

সম্প্রতি ওয়ার্ল্ড ব্যাঙ্ক কর্তৃক প্রকাশিত হয়েছে প্যারিস চুক্তির ৫ বছরের হিসাবনিকাশ। তাতে অনেক দেশই কমবেশি চুক্তিকে ফাঁকি দিয়েছে। কিন্তু ভারতের ফাঁকি দেওয়ার পরিমাণটা সবচেয়ে বেশি। এই ৫ বছরে দূষণ কমিয়ে আনার কোনো প্রচেষ্টা তো চোখে পড়েনি। উপরন্তু অপরিকল্পিত নগরায়ণে দূষণ বেড়েছে ৯ শতাংশ। এরপর ২০৩০ সালের মধ্যে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে না বলেই মনে করছে ওয়ার্ল্ড ব্যাঙ্ক।

হিসাব অনুযায়ী এই ১০ বছরে প্যারিস চুক্তির শর্ত পূরণ করতে গেলে যে পরিমাণ বিকল্প শক্তির উপর জোড় দিতে হবে, তার ব্যয় প্রচুর। জিডিপি-র অন্তত ৩০ শতাংশ ব্যয় না করলে সেটা সম্ভব নয়। অন্যদিকে এদেশে পরিবেশের খাতে ১০ শতাংশের বেশি ব্যয় করা হয়নি কোনোদিন। তবে প্যারিস চুক্তির শর্ত পূরণ করতে না পারলে কী ধরণের নীতি নেওয়া হবে, সে-বিষয়ে কোনো ইঙ্গিত দেওয়া হয়নি। কিন্তু আন্তর্জাতিক ক্ষেত্রে ভারত যে বড়ো প্রশ্নের মুখে পড়ল, সেকথা বলাই বাহুল্য।

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More