১০০ দিনের দূরত্বে টোকিও অলিম্পিক, পিছু ছাড়েনি বিতর্কও

আর মাত্র ১০০ দিন বাকি। তারপরেই টোকিও শহরে শুরু হতে চলেছে অলিম্পিকের আসর। দেশে দেশে ব্যস্ততা তুঙ্গে। কিন্তু এসবের মধ্যে কি আদৌ তৈরি জাপান? মহামারী করোনা পরিস্থিতিতে এখনও বিপর্যস্ত জাপানের জনজীবন। এই কারণেই ২০২০ সালের অলিম্পিক পিছিয়ে দেওয়া হয়েছে। তবে এ-বছর খেলার আয়োজন করা না গেলে অন্য কোনো দেশে বসত অলিম্পিক। জাপান সরকার এই সুযোগ হাতছাড়া করতে চায়নি। কিন্তু অলিম্পিকের আয়োজন নিয়ে জাপানের মানুষও যে খুব খুশি, এমনটা নয়। সব মিলিয়ে পরিস্থিতি এখনও বেশ জটিল।

জাপান বলতেই বিশ্বের মানুষ বোঝেন অ্যানিম আর মাঙ্গা। সেইসব ছবিকে ধরেই সেজে উঠছে টোকিও শহর। ঠিক ১৯৬৪ সালের কথা মনে পড়ে যাচ্ছে অয়স্কদের অনেকের। দ্বিতীয় বিশ্বযুদ্ধে বিধ্বস্ত জাপান তখন একটু একটু করে উঠে দাঁড়াচ্ছে। আর এর মধ্যেই বসল অলিম্পিকের আসর। বিশ্বের সামনে জাপানের উঠে আসার একটা মঞ্চ খুলে গেল। এবারের অবস্থা অবশ্য একটু আলাদা। এবারে যুদ্ধ নয়, জাপান বিধ্বস্ত করোনা ভাইরাসের আক্রমণে। তবে শুধু জাপান নয়, মহামারীতে বিপর্যস্ত গোটা পৃথিবী। ফলে মানুষের প্রতিক্রিয়াও অনেকটা আলাদা।

জাপানের সাধারণ মানুষ থেকে চিকিৎসকদের অনেকেই অলিম্পিকের আয়োজনের বিরোধিতা করছেন। বিশেষ করে এই সময়ে স্বাস্থ্যখাতে খরচ না বাড়িয়ে খেলার জন্য লক্ষ লক্ষ মুদ্রা খরচ মেনে নিচ্ছেন না অনেকেই। প্রাথমিক বাজেট অনুযায়ী অলিম্পিকের জন্য জাপান সরকার খরচ করছে ১৫ মিলিয়ন মার্কিন ডলার। তবে বাস্তবে খরচের পরিমাণ আরও অনেকটাই বেশি বলে মনে করছেন অনেকে। এই বিপুল অর্থ স্বাস্থ্যখাতে খরচ করলে বহু মানুষ রোগের হাত থেকে রক্ষা পেতেন।

অন্যদিকে নানা দেশ থেকে যে-সমস্ত খেলোয়াড় জাপানে যাবেন, তাঁরাও এই আয়োজন নিয়ে যথেষ্ট সন্তুষ্ট নন। বিশেষ করে খেলোয়াড়দের ভিসা নিয়ে জাপানের অবস্থান বেশ জটিল বলে মনে করছেন অনেকে। তাছাড়া অন্যান্য দেশে সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণে এলেও জাপানে আজও একইভাবে রোগ ছড়াচ্ছে। জাপানের মানুষও প্রতিষেধক নিতে চাইছেন না। সরকারও সে-বিষয়ে যথেষ্ট গুরুত্ব দিচ্ছেন না। এই পরিস্থিতিতে জাপান যাওয়া নিরাপদ বলে মনে করছেন না অনেকে।

আরও পড়ুন
জীবিত মানুষের শরীর থেকে ফুসফুস প্রতিস্থাপন জাপানে, পৃথিবীতে প্রথম

আন্তর্জাতিক অলিম্পিক কমিটি অবশ্য এই অলিম্পিকের আয়োজনকে এখনও ঐতিহাসিক আসর বলে আসছেন। কিন্তু এই জটিলতার মধ্যে কি আদৌ কোনোরকম ইতিবাচক ভূমিকা রাখতে পারবে টোকিও অলিম্পিক? সেই প্রশ্নেরই উত্তর খুঁজছেন সকলে।

আরও পড়ুন
ফুকুশিমা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের বিষাক্ত জল ফেলা হবে সমুদ্রে, বিতর্কিত সিদ্ধান্ত জাপানে

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More