নজরুলের জীবন ও সৃষ্টিকে ধরতে ১৫ সপ্তাহব্যাপী আলোচনাসভা

“নজরুল ইসলামের মতো কিংবদন্তিকে নিয়ে বহু অতিরঞ্জিত গল্পকথা প্রচলিত আছে। তবে আমরা সেইসমস্ত গল্পকথাকে পাশ কাটিয়ে তাঁর অসামান্য প্রতিভাকে ধরতে চেয়েছি। ধরতে চেয়েছি তাঁর সৃষ্টির গতিপ্রকৃতিকে।” বলছিলেন আনন্দধারা আর্টসের কর্ণধার ডঃ ইমতিয়াজ আহমেদ। সম্প্রতি আনন্দধারা আর্টসের উদ্যোগেই অনুষ্ঠিত হয়ে গেল বিদ্রোহী কবিকে নিয়ে ১৫ সপ্তাহব্যাপী একটি ধারাবাহিক আলোচনাসভা। কাজী নজরুল ইসলামের জন্মদিন ২৪ মে এবং মৃত্যুদিন ২৯ আগস্ট। মাঝের এই ১৫ সপ্তাহকেই তাঁর জীবনের চর্চার জন্য বেছে নিয়েছিল আনন্দধারা আর্টস।

লন্ডনের অন্যতম উল্লেখযোগ্য একটি সাংস্কৃতিক সংগঠন আনন্দধারা আর্টস। বাঙালি সংস্কৃতিকে বিশ্বের দরবারে তুলে ধরার কাজে দীর্ঘদিন ধরে নিয়োজিত এই সংগঠন। আর বাংলার অসাম্প্রদায়িক মননকে ফুটিয়ে তুলতে নজরুল ইসলামের মতো ব্যক্তিত্ব আর কজনই বা আছেন? আজকের সময়ে দাঁড়িয়ে তাই যেন আরও বেশি করে প্রাসঙ্গিক হয়ে উঠছে তাঁর সৃষ্টি। সেই প্রসঙ্গকে ছুঁতেই এই অনুষ্ঠানের আয়োজন। অনুষ্ঠানে ধারাবাহিকভাবে উপস্থিত থেকেছেন এবং মুখ্য আলোচকের ভূমিকা পালন করেছেন নজরুলের জীবনীকার প্রখ্যাত লেখক এবং গবেষক গোলাম মুরশিদ। এছাড়াও প্রতিটা পর্বে উপস্থিত ছিলেন দুই বাংলার অসংখ্য শিল্পী। আনন্দধারা আর্টসের ফেসবুক পেজ এবং ইউটিউব চ্যানেলে প্রতিটা আলোচনার রেকর্ডিং দেখতে পাওয়া যাবে।

নজরুল ইসলামের জীবন ও সৃষ্টি নিয়ে এর আগে এত বড়ো কোনো আলোচনা হয়নি। ডঃ ইমতিয়াজ বলছিলেন, “এই অনুষ্ঠান নজরুল চর্চার একটি গুরুত্বপূর্ণ আর্কাইভ হয়ে থাকবে। বর্তমানে বা ভবিষ্যতে যাঁরা কবিকে নিয়ে জানতে চাইবেন, তাঁর গান-কবিতার রস বুঝতে চাইবেন, তাঁদের জন্যই তৈরি এই আর্কাইভ।” পাশাপাশি এই অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ বর্তমান প্রজন্মের শিল্পীদের কণ্ঠে কিছু ব্যতিক্রমী নজরুলগীতি। ২৯ আগস্ট শেষদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রখ্যাত সঙ্গীতশিল্পী হৈমন্তী শুক্লা এবং ওপার বাংলার আবৃত্তি শিল্পী ডঃ ভাস্বর বন্দোপাধ্যায়। নজরুলের নানান ধারার গানের পাশাপাশি সেইসব গানের সঙ্গে জড়িয়ে থাকা গল্প এবং অভিজ্ঞতাগুলিও ভাগ করে নিয়েছেন হৈমন্তী শুক্লা। ডঃ ভাস্বর বন্দ্যোপাধ্যায় নজরুলের কবিতার সঙ্গে সঙ্গে তাঁর কিছু গদ্য এবং অভিভাষণও পাঠ করে শোনান। ডঃ ইমতিয়াজের কথায়, “এভাবেই আমাদের জীবনকে, আমাদের চেতনাকে ঘিরে থাকুন নজরুল ইসলাম। আজকের সময়ে দাঁড়িয়ে আমাদের এটুকুই চাহিদা।” আর সেই লক্ষকে সামনে রেখে আনন্দধারা আর্টসের এই আয়োজন সত্যিই বিশেষ উল্লেখের দাবি রাখে।

Powered by Froala Editor

আরও পড়ুন
কৃষ্ণের হোলি খেলা নিয়ে গান লিখলেন নজরুল, রেকর্ডে কণ্ঠ মহম্মদ রফির

More From Author See More

Latest News See More