করোনায় আক্রান্ত ১০ জন গ্রেট আন্দামানিজ, আশঙ্কা উপজাতি বিলুপ্তির

আজ প্রায় ৬ মাস হতে চলল করোনা ভাইরাসের আক্রমণ অব্যাহত রয়েছে। আর এই সংক্রমণ যে শুধুই সভ্য নাগরিক জীবনে সীমাবদ্ধ, এমনটাও নয়। অরণ্য অঞ্চলের আদিম উপজাতিদের মধ্যে ভাইরাসের সংক্রমণ আরও বেশি করে আতঙ্কের সঞ্চার করছে। আর এর মধ্যেই আন্দামানের গ্রেট আন্দামানিজ উপজাতির মধ্যেও ধরা পড়ল ভাইরাস। বিপন্ন এই উপজাতিটির আর মাত্র জনা ৫০ সদস্য জীবিত আছেন। আর তার মধ্যেই ১০ জন সদস্যের শরীরে ধরা পড়ল করোনা ভাইরাসের নমুনা।

আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের মোট ৩৭টি দ্বীপের মধ্যে মাত্র একটিতে এখন টিকে আছেন গ্রেট আন্দামানিজ উপজাতির মানুষরা। ব্রিটিশ শাসনের শুরুর দিকেও যেখানে অন্তত ৫০০০-এর বেশি গ্রেট আন্দামানিজের বাস ছিল, সেখানে এই তিন শতকের মধ্যেই সংখ্যাটা কমতে কমতে ৫০-এ এসে দাঁড়িয়েছে। আর এর জন্য অধিকাংশ ক্ষেত্রেই দায়ী বিভিন্ন সংক্রামক ব্যাধি। চিরকাল নিজেদের উপজাতির মধ্যেই জেনেটিক সম্পর্ক সীমাবদ্ধ থেকেছে, তাই বিদেশি রোগের বিষয়ে প্রতিরোধ ব্যবস্থা গড়ে ওঠেনি একেবারেই। যে-কোনো অরণ্য উপজাতির মানুষের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে তাই বেশ কিছু সচেতনতা নেওয়ার কথা বলেন চিকিৎসকরা। কিন্তু আজও সেইসব সঠিকভাবে পরিলক্ষিত হয় না।

মাসখানেক আগে গ্রেট আন্দামানিজ উপজাতির একজন সদস্যের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়ার পরেই সমস্ত সদস্যদের মধ্যে পরীক্ষা করা হয়। আর এর ফলে দেখা যায় সেখানে ১০ জন সদস্যের শরীরেই বাসা বেঁধেছে ভাইরাস। এর মধ্যে ৬জন শহরাঞ্চলে থাকেন আর বাকি ৪ জন দূরতম দ্বীপে। আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে আরও ৪টি আদিম উপজাতির বাস। এর মধ্যে জারোয়া এবং নর্থ সেন্টিনেলদের সঙ্গে যোগাযোগ করা বেশ কঠিন। নাগরিক মানুষদের উপরে সহজে ভরসা রাখতে পারেন না এঁরা। তবে এই দূরত্বের কারণেই এই দুই সম্প্রদায় করোনার প্রভাব থেকে রক্ষা পাবে বলে মনে করছেন অনেকে। এছাড়া ওঙ্গে উপজাতির মধ্যে করোনা পরীক্ষা শুরু হয়ে গিয়েছে। আর কিছুদিনের মধ্যেই তার ফলাফল জানা যাবে। সোম্পেন উপজাতির মানুষদের উপরেও পরীক্ষা শুরু হতে আর দেরী নেই।

আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে ২টি হাসপাতাল এবং ১০টি স্বাস্থ্যকেন্দ্র ছাড়াও বেশ কিছু কোভিড কেয়ার সেন্টারের কাজ শুরু হয়ে গিয়েছে। বিপন্ন উপজাতি সম্প্রদায়ের সুরক্ষার বিষয়ে কোনো ধরনের ঝুঁকি নেওয়া হবে না বলে জানিয়ে দিয়েছে সরকার। এর মধ্যেই ব্রাজিলের উপজাতি সম্প্রদায়ের মধ্যে করোনার প্রকোপের খবর আতঙ্ক আরও বাড়িয়ে দিচ্ছে। তবে শেষ পর্যন্ত সবাই মিলে এই সঙ্কটময় সময় পেরিয়ে যেতে হবে।

আরও পড়ুন
উন্নত ইন্টারনেট প্রযুক্তি পেল আন্দামান; কতটা বদলাবে পরিস্থিতি?

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More