প্রজননে সক্ষম রোবটও, প্রযুক্তির সাফল্যে স্তম্ভিত গবেষকরাও

মানুষের কায়িক পরিশ্রম কমাতে রোবটের ব্যবহার শুরু হয়েছে বিগত দশক থেকেই। সম্প্রতি বুদ্ধিমত্তাতেও মানুষকে রীতিমতো চ্যালেঞ্জ জানাতে রোবট। ছবি আঁকা তো বটেই, এমনকি কবিতা লিখেও চমক দিয়েছে রোবট ‘আইডা’। ক্রমশ জীবনের প্রতিটা আঙ্গিকেই যেন মানুষকে প্রতিস্থাপিত করতে চলেছে রোবট। কিন্তু প্রজনন (Reproduction)? হ্যাঁ, এবার সেখানেও সাফল্য পেল প্রযুক্তি। সম্প্রতি বিশ্বের প্রথম প্রজননে সক্ষম রোবট তৈরি করতে সক্ষম হলেন গবেষকরা।

অবশ্য এই সাফল্যকে সাম্প্রতিক আবিষ্কার বললে ভুল হবে খানিকটা। জেনোবট-খ্যাত (Xenobots) এই রোবট তৈরিতে গতবছরই সাফল্য পেয়েছিলেন গবেষকরা। আফ্রিকান ব্যাঙের ভ্রুণ থেকে স্টেম কোষ সংগ্রহ করে জেনেটিক ইঞ্জিনিয়ারিং-এর মাধ্যমে তৈরি করা হয়েছিল জেনোবট। তবে আকর্ষণীয় বিষয় হল, স্বাভাবিক রোবটের সমস্ত ধারণাই বদলে দিয়েছিল মাত্র ০.৪ ইঞ্চির এই রোবট। 

প্রথমত, কোনোরকম বাহ্যিক শক্তি সরবরাহ করতে হত না তাদের। কোনোরকম খাদ্য না খেয়েই বাঁচতে পারত সাত দিন। পাশাপাশি, নিজেরাই স্বতঃস্ফূর্তভাবে চলাফেরা করতে পারত এই রোবটরা। এমনকি সারিয়ে তুলতে পারত নিজেদের ক্ষতস্থানও। এবার তাদের ‘অলৌকিক’ ক্ষমতার তালিকায় জুড়ল আরও একটি নতুন অধ্যায়। প্রজনন। 

সম্প্রতি, কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে জেনোবটের মধ্যে বেশ কিছু জেনেটিক পরিবর্তন এনেছিলেন গবেষকরা। আর তাতেই যেন ম্যাজিক খেলে গেল। গবেষকদের পর্যবেক্ষণে ধরা পড়ল জেনোবটের প্রজনন প্রক্রিয়া। তবে সেই প্রক্রিয়া প্রাণী বা উদ্ভিদের থেকে সম্পূর্ণভাবে ভিন্ন। বা, বলা ভালো সমস্ত জীবের প্রজনন প্রক্রিয়ার থেকেই বহুগুণ উন্নত জেনোবটের এই প্রক্রিয়া। মূলত এই প্রক্রিয়া কাইনেটিক প্রতিলিপি গঠন। পারতপক্ষে, প্রায় ৩ হাজারেরও বেশি জেনোবট থেকে একক কোষ একত্রিত হয়ে জন্ম দেয় নতুন জেনোবটের। এই আবিষ্কারকে যুগান্তকারী বললেও বোধ হয় কম বলা হয়। গত সোমবার পিএনএএস-এ প্রকাশিত হয়েছে এই গবেষণাপত্রটি।

আরও পড়ুন
রোবটের লেখা কবিতায় শ্রদ্ধাজ্ঞাপন দান্তে-কে!

তবে সাফল্যের পিছনে থেকে যাচ্ছে আশঙ্কাও। এইভাবেই প্রযুক্তির ক্রম-অগ্রগতি বিপদ ডেকে আনবে না তো? রোবটের ‘মানুষ হয়ে ওঠা’ সংকটের দিকে ঠেলে দেবে না তো আমাদের অস্তিত্ব? আগামীদিনের পৃথিবী ডেস্টোপিয়ান গল্পের প্রেক্ষাপট হয়ে উঠবে কিনা তা জানাবে ভবিষ্যৎই…

আরও পড়ুন
প্লাস্টিক দূষণ রোধ থেকে বৃক্ষরোপণ— হাজির রোবট

Powered by Froala Editor

আরও পড়ুন
বিশ্বের প্রথম শিল্পী রোবট, ঝুলিতে আত্মপ্রতিকৃতিও!

More From Author See More

Latest News See More