করোনা-মোকাবিলায় নতুন ওষুধ ‘রেমডেসিভির’, ছাড়পত্র হোয়াইট হাউসের

এপ্রিল পেরিয়ে মে-তে এসে পড়লাম আমরা। করোনা-ঝড় এখনও অব্যাহত। বিশ্বের নানা প্রান্তে চলছে চিকিৎসার কাজ। চলছে গবেষণাও। কোন ওষুধে সাড়া দিচ্ছেন রোগী, প্রতিষেধক তৈরি কীভাবে করা হবে, তা নিয়েই ব্যস্ত বিজ্ঞানীরা। এর মধ্যেই মার্কিন প্রশাসনের সিদ্ধান্ত শিরোনামে উঠে এল। সেই সঙ্গে উঠে এল আরও একটি নাম- ‘রেমডেসিভির’। করোনার চিকিৎসার জন্য এই ওষুধটি ব্যবহারের ছাড়পত্র দিল হোয়াইট হাউস।

এই রেমডেসিভির আসলে একটি অ্যান্টিভাইরাল ওষুধ। এই ধরনের ওষুধের কাজই হল শরীরের ভেতরে যদি কোনো ভাইরাস থাকে, তার বংশবৃদ্ধি হওয়া আটকানো এবং তাকে সমূলে বিনাশ করা। করোনার ক্ষেত্রেও এই ওষুধটি এইভাবেই কাজ করেছে বলে দাবি মার্কিন মহামারি বিশেষজ্ঞ অ্যান্টনি ফসি’র। তাঁর বক্তব্য, অন্যান্য ওষুধের থেকে রেমডেসিভির বেশ তাড়াতাড়ি কাজ করছে। আর এটাকেই পাখির চোখ করেছে আমেরিকার চিকিৎসক মহল। বেশ কয়েকজন নাকি ইতিমধ্যে সুস্থও হয়ে গেছেন। তারপরই হোয়াইট হাউজ থেকে এর ছাড়পত্র দেওয়া হয়।

কয়েকদিন আগে চিনের ল্যাবে ওষুধটি পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেনি। কিন্তু সেই দাবিও উড়িয়ে দিয়েছে মার্কিন প্রশাসন। আপাতত যাঁদের অবস্থা অত্যন্ত সংকটজনক, তাঁদের ওপরই এর প্রয়োগ করা হবে। ১৫ লক্ষ ডোজ রেমডেসিভির বিনামূল্যে দেওয়ার কথাও ঘোষণা হয়েছে। এখন একেই আশার আলো করে এগোতে চাইছেন চিকিৎসক ও বিজ্ঞানীরা। গোটা বিশ্বে যাতে রেমডেসিভির সহজলভ্য হয়, সেটাই চান সবাই। যদি এর ফলে করোনা পরাজিত হয়, সেটা তো সবার জন্যই মঙ্গল।

More From Author See More

Latest News See More