নাম বদলাচ্ছে আলিগড়, মইনপুরের; আবারও বিতর্কের মুখে যোগী প্রশাসন

২০১৪ সালে এনডিএ সরকার প্রতিষ্ঠা হওয়ার পর থেকেই দেশজুড়ে হিড়িক পড়ে গিয়েছিল শহর, স্টেডিয়াম, রেলস্টেশনের নামবদল করার। নামবদলের এই খেলা বিশেষভাবে আরও প্রকট হয়ে ওঠে উত্তরপ্রদেশে। ২০১৭ সালে যোগী আদিত্যনাথ মুখ্যমন্ত্রীর আসনে বসার পরই। মোঘলসরাই, ইলাহাবাদ, ফৈজাবাদ, ফিরোজবাদ-সহ একাধিক ঐতিহাসিক শহরের নাম পাল্টে ফেলা হয় রাতারাতি। এবার সেই তালিকাতেই এবার সংযোজিত হতে চলেছে আরও দুই ঐতিহাসিক নগরী আলিগড় এবং মইনপুর।

সম্প্রতি, আলিগড় জেলা পঞ্চায়েতের তরফেই মুখ্যমন্ত্রীর অফিসে আবেদন করা হয় এই নামবদলের জন্য। প্রাচীন ঐতিহ্যবাহী এই শহরের ভবিষ্যৎ নাম হতে চলেছে হরিগড়। অবশ্য তারও আগে থেকেই পঞ্চায়েত স্তরে নামবদলের প্রস্তাব নিয়ে আলোচনা শুরু হয়েছিল বলেই দাবি করছে সর্বভারতীয় বেশ কয়েকটি সংবাদমাধ্যম। আলিগড় জেলা পঞ্চায়েতের বৈঠকে এই প্রস্তাব পাশ হওয়ার পরেই তা নিয়ে আবেদন জানানো হয় আদিত্যনাথের কাছে। সেই বৈঠকে ৭২ জন পঞ্চায়েত সদস্যের মধ্যে ৫০ জনই সায় দিয়েছিলেন নামবদলে। জানা যাচ্ছে এমনটাই। 

৩৭২ অব্দে ডোরস রাজপুত সম্প্রদায় প্রতিষ্ঠা করেছিল আলিগড় শহরটির। তখন অবশ্য তার নাম ছিল কোল বা কোলি। আঠারো শতকে স্বীকৃতি পায় আলিগড় নামটি। শতাব্দীপ্রাচীন তালা তৈরির শিল্পের জন্য এই শহর মুখচলতি ভাষায় পরিচিত ‘তালা নগরী’ হিসাবেও। ঐতিহ্যবাহী এই শহরের নামবদলের প্রস্তাব ওঠার পরই, শুরু হয়েছে একাধিক জল্পনা। কারণ, শুধুমাত্র তালা কারখানা কিংবা রাজপুত ইতিহাসই নয়; এই শহরের নামের সঙ্গে জুড়ে রয়েছে কিংবদন্তি আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় এবং আলিগড় বিমানবন্দরের নাম। শহরের নাম হরিগড় হয়ে যাওয়ার পর, শতাব্দীপ্রাচীন এই শিক্ষা প্রতিষ্ঠানের নামই বা বদলে যাবে কিনা, তা নিয়েই উঠেছে বিতর্ক। ইতিমধ্যেই বিজেপি নেতা কল্যান সিংহের নামানুসারে  আলিগড় বিমানবন্দরের নাম রাখার প্রস্তাবও বেশ জোরালো হয়েছে। অন্যদিকে মইনপুর শহরের নাম বদলে রাখা হচ্ছে ময়ন নগর।

উত্তরপ্রদেশ প্রশাসনের এই সিদ্ধান্ত প্রকাশ্যে আসার পরই প্রতিবাদে গর্জে উঠেছেন দেশের বিভিন্ন রাজনৈতিক নেতৃত্বরা। অভিযোগ উঠছে আগামী নির্বাচনের কথা মাথায় রেখেই উগ্র হিন্দুত্ববাদী ভাবমূর্তি প্রতিষ্ঠা এবং ভোট টানার জন্যই এই ধরনের পদক্ষেপ উত্তরপ্রদেশের শাসকগোষ্ঠীর। তবে মতাদর্শ প্রচারের এই পদ্ধতি যে দেশ ও রাজ্যের ইতিহাসের পরিপন্থী— তা নিয়ে সন্দেহ নেই কোনো…  

আরও পড়ুন
ভোট নিতে গিয়ে কোভিডে মৃত ১৬২১ শিক্ষক, অভিযোগ যোগী প্রশাসনের দিকে

Powered by Froala Editor

আরও পড়ুন
উত্তরপ্রদেশে প্রতি ৩ ঘণ্টায় একটি ধর্ষণ, বাংলার নারী-সুরক্ষা নিয়ে প্রশ্ন তুললেন আদিত্যনাথ!

More From Author See More

Latest News See More