জুলাই মাসে আবার হানা দিতে পারে পঙ্গপাল, সতর্ক করল জাতিপুঞ্জ

রাজস্থান, মধ্যপ্রদেশ সহ দেশের ১৬টি রাজ্য ইতিমধ্যে পঙ্গপালের উৎপাতে বিপর্যস্ত। মাঠের পর মাঠ ফসল নষ্ট হয়ে যাচ্ছে কৃষকের চোখের সামনে, অথচ কেউ কিছুই করতে পারছে না। আর এই সমস্যা যে কেবল একটি মরসুমের, তাও নয়। সম্মিলিত জাতিপুঞ্জের ফুড অ্যান্ড এগ্রিকালচারাল অর্গানাইজেশনের সাম্প্রতিক সতর্কবার্তা অনুযায়ী, জুলাই মাসে আবারও ঘটতে পারে পঙ্গপালের আক্রমণ। আর সেক্ষেত্রে তারা সদ্য জন্মানো পঙ্গপালের ঝাঁক হবে না। বরং আফ্রিকার মূল ভূখণ্ড থেকে আসতে চলেছে প্রাপ্তবয়স্ক পঙ্গপাল।

পাকিস্তান থেকে রাজস্থানে প্রবেশ করার পর ক্রমশ পূর্ব এবং উত্তর দিকের রাজ্যগুলির দিকে এগিয়ে গিয়েছে পঙ্গপাল। কোথাও কোথাও তার এমন আক্রমণ ৩০ বছর পর তো কোথাও ৬০ বছর পর। বিশেষ করে সারা দেশব্যাপী এমন ভাইরাসের মতো ছড়িয়ে পড়া সত্যিই নজিরবিহীন। অবশ্য পঙ্গপালের গতি এখন স্থির হয়েছে। তাদের দমন করার কাজে কিছুটা সাফল্যও আসতে শুরু করেছে। কিন্তু অধিকাংশ জমিতেই এই মরসুমের ফসল আর বাঁচানো যাবে না।

ইতিমধ্যে দেশে পঙ্গপালের আক্রমণ দেখে উদ্বেগ প্রকাশ করেছেন কেন্দ্রীয় সরকার। পঙ্গপাল মোকাবিলার জন্য রাজ্য সরকারগুলির পাশাপাশি বিশেষ বাহিনী তৈরি করেছে কেন্দ্রও। সরকারি দপ্তরের বক্তব্য অনুযায়ী, এখনও রাজস্থানের বার্মের এবং যোধপুর জেলার উপর নতুন নতুন আক্রমণ চালাচ্ছে এই পতঙ্গের দল। তবে তাদের বিরুদ্ধে হেলিকপ্টার নিয়ে প্রস্তুত বাহিনীও। যদি প্রবল গতিবেগ এবং ক্ষিপ্রতা সহ পঙ্গপাল যেভাবে ছড়িয়ে পড়তে শুরু করেছে, তাকে আটকানো আদৌ মানুষের পক্ষে সম্ভব কিনা, তাই নিয়েও উঠছে সন্দেহ।

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More