সপ্তাহে ৪.৫ দিন কাজ, প্রথম দেশ হিসাবে নজির সংযুক্ত আরব আমিরশাহির

সপ্তাহান্ত বলতে মূলত রোববারই বুঝি আমরা। এই দিনটায় সরকারি চাকরির ক্ষেত্রে তো বটেই, ছুটি থাকে অধিকাংশ কর্মক্ষেত্রেই। অনেক জায়গায় আবার সপ্তাহে আরও একটা বাড়তি দিন ছুটি পান সরকারি কর্মচারীরা। অর্থাৎ, কাজ করতে হয় পাঁচ দিন। এবার সেই নিয়মেও বদল এনে গোটা বিশ্বকে চমকে দিল সংযুক্ত আরব আমিরশাহি (United Arab Emirates)। পাঁচ দিন নয়, এবার থেকে মাত্র সাড়ে চার দিন কাজ করলেই হবে সরকারি কর্মচারীদের। বিশ্বের প্রথম দেশ হিসাবে এমন সিদ্ধান্ত নিয়ে এক নতুন নজির গড়ল আরবের দেশটি।

গতকাল সংযুক্ত আরব আমিরশাহির সরকারি সংবাদপত্র ‘এমিরেটস নিউজ এজেন্সি’-তে প্রকাশিত হয় সরকারের লিখিত বিজ্ঞপ্তি। জানানো হয়, সোম থেকে বৃহস্পতিবার পর্যন্ত সরকারি প্রতিষ্ঠানে কর্মচারীদের কাজ করতে হবে সকাল সাড়ে ৭টা থেকে বিকেল সাড়ে ৩টে পর্যন্ত। অন্যদিকে শুক্রবার সাড়ে ১২টাতেই ছুটি পাবেন তাঁরা। 

এতদিন পর্যন্ত শুক্রবার সম্পূর্ণ ছুটি পেতেন আরব আমিরশাহির কর্মীরা। কেননা, ইসলামে ধর্মমতে সব থেকে পবিত্র দিন শুক্রবার। তাই দুপুরের নামাজ পড়ার জন্য ছুটি দিত সরকার। বদলে কাজ করতে হত শনিবার। এবার থেকে শুক্রবার কাজ করতে হলেও নামাজ পড়ার সময়ের আগেই ছুটি পাবেন তাঁরা। পাশাপাশি চাইলে এই দিনটাতে বাড়িতে থেকেও কাজ করতে পারবেন সরকারি কর্মচারীরা। অর্থাৎ, সুযোগ থাকছে ওয়ার্ক ফ্রম হোমেরও। সেইসঙ্গে বাৎসরিক ছুটির পরিকাঠামোতেও বেশ খানিকটা ছাড় মিলবে কর্মচারীদের। সরকারি সূত্রের খবর এমনটাই। আগামী ২০২২ সালের ১ জানুয়ারি থেকেই লাগু হতে চলেছে এই নতুন নিয়ম।

কিন্তু হঠাৎ কর্মসময় কমানোর সিদ্ধান্তের কারণ কী? সহজ ভাষায় বলতে গেলে পরিমাণ নয় বরং কাজের মানকেই বেশি গুরুত্ব দিচ্ছে সংযুক্ত আরব আমিরশাহি। সরকারের বিশ্বাস, কর্মীদের সামাজিক এবং মানসিক জীবনের মানোন্নয়ন হলে, বাড়বে কাজের মানও। সেই চিন্তাধারা থেকেই এমন সিদ্ধান্ত সরকারের।

আরও পড়ুন
স্তন্যপায়ীদের মস্তিষ্কের সমান কাজ করবে কৃত্রিম বুদ্ধিমত্তা : গুগল

মহামারীর সময়ে, একাধিক সমীক্ষা থেকে উঠে এসেছিল কর্মসময়ের সঙ্গে মানসিক তো বটেই শারীরিক সমস্যাও বাড়তে থাকে কর্মীদের মধ্যে। সপ্তাহে কর্মসময়ের পরিমাণ ৪৫ ঘণ্টার মধ্যে বেঁধে ফেলতে বিশ্বের সমস্ত কর্মসংস্থানকেই আর্জি জানিয়েছিল ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন। কিন্তু পশ্চিমী দেশগুলিও এইভাবে কর্ণপাত করেনি সেই আর্জিতে। সেখানে দাঁড়িয়ে তৃতীয় বিশ্ব তথা মধ্যপ্রাচ্যের দেশ হয়েও সংযুক্ত আরব আমিরশাহির এই পদক্ষেপ সত্যিই নজিরবিহীন…

আরও পড়ুন
সেপ্টেম্বরে কাজ ছেড়েছেন ৪৪ লক্ষ মার্কিন কর্মী, কারণ কী?

Powered by Froala Editor

আরও পড়ুন
রূপান্তরকামীদের কাজ দিলে আয়করে ছাড়, ঐতিহাসিক পদক্ষেপ বাংলাদেশের

More From Author See More

Latest News See More