উত্তমের যে সিনেমা সতেরোবার দেখেছিলেন রাজেশ খান্না

বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের ছোটগল্প ‘হিঙের কচুরি’। সেই গল্পেরই চিত্রনাট্য বানিয়েছিলেন অরবিন্দ মুখোপাধ্যায়। পরিচালনাও করেন তিনিই। ১৯৭০ সালে মুক্তি পায় ‘নিশিপদ্ম’। অভিনয়ে উত্তমকুমার, সাবিত্রী চট্টোপাধ্যায় প্রমুখ। সুরকার ছিলেন নচিকেতা ঘোষ। এই সিনেমার গাওয়ার জন্য জাতীয় পুরস্কার পান মান্না দে ও সন্ধ্যা মুখোপাধ্যায়।

‘নিশিপদ্ম’ সিনেমাটি হিন্দিতে রিমেক করেন পরিচালক শক্তি সামন্ত, ১৯৭২-এ। সিনেমাটির নাম অনেকেরই জানা। ‘অমর প্রেম’। রাজেশ খান্না আর শর্মিলা ঠাকুর অভিনীত বম্বের সুপারহিট ছবি ছিল এটি। সঙ্গে আর ডি বর্মণের সুরে একের পর এক কালজয়ী গান।

এই অমর প্রেম-এ অভিনয় করার আগেই, সিনেমাটির স্পন্দন বুঝে নেওয়ার জন্য মন্ত্রমুগ্ধের মতো বারবার ‘নিশিপদ্ম’ দেখেছিলেন রাজেশ খান্না। প্যারাডাইস হলে অমর প্রেম-এর প্রিমিয়ারে রাজেশ বলেছিলেন, প্রায় সতেরোবার নিশিপদ্ম দেখেছেন তিনি। মুগ্ধ হয়েছেন উত্তমের অভিনয়ে। তাঁর খেদ, উত্তমকুমারের তুলনায় ৫০ শতাংশও অভিনয় করতে পারেননি অমর প্রেম-এ।

ভারতের জীবিত অভিনেতাদের মধ্যে সর্বশ্রেষ্ঠ উত্তমকুমার – বলেছিলেন রাজেশ খান্না। বলিউডের প্রথম সুপারস্টারের এতটাই শ্রদ্ধা ছিল বাংলার মহানায়কের প্রতি।

More From Author See More

Latest News See More