প্রথম ব্যান্ড হিসাবে 'সপ্ত মহাদেশ-জয়', আজও অক্ষুণ্ণ মেটালিকার গিনেস রেকর্ড

বেস্ট সেলিং মেটাল অ্যালবাম থেকে শুরু করে সর্বোচ্চ গ্রামি জয়ী(৯) মেটাল ও রক ব্যান্ডের তকমা— সবই পকেটস্থ তাঁদের। তবে তাছাড়াও বিরল এক কৃতিত্বের পালক রয়েছে কিংবদন্তি কিংবদন্তি মেটাল ব্যান্ড মেটালিকার মুকুটে। যা আশ্চর্য হলেও, স্বল্পচর্চিত। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের পাতায় নাম রয়েছে এই মার্কিন ব্যান্ডের। বিশ্বের প্রথম কোনো ব্যান্ড হিসাবে পৃথিবীর সাতটি মহাদেশে কনসার্ট করেছিল মেটালিকা।

হ্যাঁ, ঠিকই পড়েছেন। সাতটি মহাদেশেই। আন্টার্কটিকাতে কোনো স্থায়ী বসতি না থাকলেও, সেখানে মিউজিক কনসার্ট করছিল মেটালিকা। সালটা ২০১৩। তার ওপর হাড় কাঁপানো শীত। আন্টার্কটিকার কার্লিনি স্টেশনে মায়াবী পরিবেশে স্বচ্ছ ডোমের মধ্যে সঙ্গীত পরিবেশন করেছিল কিংবদন্তি মার্কিন ব্যান্ডটি। আর শ্রোতা? বিশ্বের অন্যতম ১২০ জন বিজ্ঞানী তাল মিলিয়েছিলেন মেটাল বিটের সঙ্গে। পাশাপাশি একটি বিশেষ প্রতিযোগিতায় বিজয়ীরাও সুযোগ পেয়েছিলেন এই কালজয়ী কনসার্টের দর্শক আসনে বসার।

কনসার্টটির পিছনে মূল বিনিয়োগকারী সংস্থা এবং আয়োজক ছিল কোকা-কোলা। আর্জেন্টিনা, চিলি, কলম্বিয়া, কোস্টারিকা এবং মেক্সিকোতে মেটাল-ভক্তদের জন্য তাঁরা আয়োজন করেছিল একটি প্রতিযোগিতার। সেখান থেকে বিজয়ীদেরও জাহাজে করে নিয়ে যাওয়া হয় শুনশান কার্লিনি স্টেশনে।

‘ফ্রিজ দেম অল’ নামাঙ্কিত সেই অনুষ্ঠানে আন্টার্কটিকার হিমশীতল পরিবেশে এক ঘণ্টা সঙ্গীত পরিবেশন করেছিল মেটালিকা। ‘ওয়ান’, ‘এন্টার স্যাডম্যান’, ‘নাথিং এলস ম্যাটারস’-এর মতো কালজয়ী গান বেজেছিল শীতল মরুভূমিতে। তবে অন্যান্য মেটাল গিগের মতো ছিল না এই অনুষ্ঠান। বড় স্পিকার, অ্যাম্পিফায়ার, ডিসটর্টেড ফ্রিকোয়েন্সির আওয়াজ আন্টার্কটিকায় বরফ গলনের ক্ষেত্রে ভয়ঙ্কর রূপ নিতে পারে। সেই কথা ভেবেই ছিল বিশেষ বন্দোবস্ত। স্টেজে ব্যান্ড সদস্যরা সেদিন বাজিয়েছিলেন নীরবেই। সেই সঙ্গীত হেডফোনের মাধ্যমে পৌঁছে দেওয়া হয়েছিল শ্রোতাদের কানে। 

আরও পড়ুন
২০২০ সালের ‘গ্রাসরুট গ্র্যামি’ পুরস্কারে সেরার শিরোপা পেল কলকাতার ব্যান্ড ‘ক্রসউইন্ডজ’

তবে আরও আশ্চর্যের কথা, শুধু ২০১৩ সালেই পৃথিবীর বাকি ৭টি মহাদেশে কনসার্ট করে মেটালিকা। মেটালিকা ছাড়া কোনো দলই ৭টি মহাদেশ জয় করতে পারেনি গানের ‘জোরে’। তবে এর আগে ২০০৮ সালে শিকাগোর ব্যান্ড ‘ফল আইট বয়’ আন্টার্কটিকায় আয়োজন করেছিল কনসার্টের। প্রথম ব্যান্ড হিসাবে আন্টার্কটিকায় সঙ্গীত পরিবেশনের রেকর্ড গড়তে পারত তারাই। তবে সেবার আবহাওয়া সঙ্গ না দেওয়ায় ভেস্তে গিয়েছিল সেই অনুষ্ঠান...

আরও পড়ুন
সত্তরের দশক ও কলকাতার রক ব্যান্ড ‘শিবা’ – ম্যানেজমেন্টের জন্য নোবেল পেতেন পিসি মুখার্জি?

Powered by Froala Editor

আরও পড়ুন
‘মহীনের ঘোড়াগুলি’ নামকরণ তাঁরই, প্রয়াত ব্যান্ডের অন্যতম সদস্য রঞ্জন ঘোষাল

More From Author See More

Latest News See More