১২ বছর বয়সে ক্যামেরায় হাতেখড়ি; বাংলাদেশের প্রথম নারী ফটোগ্রাফার তিনি

সত্যজিৎ রায়ের ‘মহানগর’, ‘চারুলতা’ আর ‘কাপুরুষ মহাপুরুষ’ সিনেমার শ্যুটিং-এর ছবি তুলেছিলেন তিনি। চলচ্চিত্রের জন্যে নয়, নিজের ইচ্ছেতেই। অনুমতি ছিল সত্যজিৎ রায়েরও। তুলেছেন আরও অনেক বিখ্যাত ব্যক্তির ছবি। নামগুলো শুনলে চমকে উঠতেই পারেন আপনি। শেখ মুজিবুর রহমান, ইন্দিরা গান্ধী, কাজী নজরুল ইসলাম, উত্তমকুমার, সুচিত্রা সেন, বেগম সুফিয়া কামাল, মাদার টেরেজা – বলে শেষ করা যাবে না। এই তালিকায় রয়েছে চাঁদের মাটিতে প্রথম পা রাখা ব্যক্তি নিল আর্মস্ট্রং-এর নামও। ভাবছেন কে এই ফটোগ্রাফার? তিনি সাইদা খানম। বাংলাদেশের প্রথম পেশাদার নারী ফটোগ্রাফার। এই ৮২ বছর বয়সেও, ক্যামেরার নেশা থেকে ছাড়া পাননি তিনি।

আরও পড়ুন
ফুটপাতের জীবন থেকে আন্তর্জাতিক ফটোগ্রাফার – পুরুলিয়ার ছেলের আশ্চর্য উড়ান

১৯৩৭ সালে পাবনায় জন্মগ্রহণ করেন সাইদা। বড় হয়ে ওঠা পাবনার ইছামতীর তীরেই। ১৯৪৯-এ, মাত্র ১২ বছর বয়সে শুরু করেন ছবি তোলা। যে-সময় মুসলিম পরিবারের নারীরা অনেকে ঠিকমতো পড়াশুনারই সুযোগ পেতেন না, সে-সময় তাঁর ফটোগ্রাফি চর্চা যুগান্তকারী তো বটেই! ১৯৫৬ সালে বেগম পত্রিকার হয়ে শুরু করেন পেশাদারি ফটোগ্রাফি। তারপর, ঢাকার জায়েদী স্টুডিও-তে সুযোগ পান আরও গভীরভাবে ফটোগ্রাফি চর্চার। সে-সংক্রান্ত পড়াশুনাও করেন জায়েদী স্টুডিও-র মালিকের সাহায্যেই।

১৯৫৬ সালে ঢাকায় আন্তর্জাতিক প্রদর্শনীতে অংশগ্রহণ, সে-বছরই জার্মানিতে আন্তর্জাতিক কোলন পুরস্কার প্রাপ্তি। পরবর্তীকালে দেশ-বিদেশের বিভিন্ন পত্রিকা, প্রদর্শনীতে জায়গা করে নেয় তাঁর তোলা ছবি। তুলেছেন মুক্তিযুদ্ধের সময়কার বিভিন্ন ছবিও। তাঁর তোলা বন্দুক হাতে বাংলাদেশের নারীবাহিনী প্রশংসিত হয়েছে চারদিকে।

কর্মজীবনে পেয়েছেন অসংখ্য সম্মান ও স্বীকৃতি। এখনও সময় পেলেই হাতে তুলে নেন ক্যামেরা। বাংলাদেশের প্রথম নারী ফটোগ্রাফার সাইদা খানম-কে আজ আন্তর্জাতিক ফটোগ্রাফি দিবসে প্রহরের শ্রদ্ধার্ঘ্য।

ছবি কৃতজ্ঞতা - neonaloy.com

আরও পড়ুন
এখনও ক্যামেরা ছাড়েননি বীরভূমের প্রথম প্রফেশনাল ফটোগ্রাফার

More From Author See More

Latest News See More