খাদের কিনারে সুন্দরবনের জীববৈচিত্র্য, সতর্ক করছেন বিজ্ঞানীরা

আইসিইউএন এর রেড লিস্ট ইকোসিস্টেমস ফ্রেমওয়ার্ক সুন্দরবনের জীববৈচিত্র্যকেই এবার ‘বিপন্নপ্রায়’-এর তকমা দিল। সুন্দরবনের ওপরে আইসিইউএনের পরিচালনায় একটি সমীক্ষা এবং গবেষণা করেন গবেষকদের একটি দল। সেই সমীক্ষা থেকেই উঠে আসে সুন্দরবনের আশঙ্কার কথা। তবে এই ধ্বংসের বীজ বপন হয়েছিল উনিশ শতকেই। অত্যাধিক ম্যানগ্রোভ সাফ করে ফেলা এবং মাত্রাতিরিক্ত মৎস্যশিকারই এই ক্ষতির অন্যতম ঐতিহাসিক কারণ। 

বিজ্ঞানীরা জানাচ্ছেন, জলবায়ু পরিবর্তন এবং মিষ্টি জলের প্রবাহ হ্রাস পাওয়াও আশনি সংকেত সুন্দরবনের কাছে। যা ভয়াবহ প্রভাব ফেলতে চলেছে বাস্তুতন্ত্রে। সুন্দরবনের সম্ভাব্য বিপন্নপ্রায় প্রজাতিদের একটি তালিকাও তৈরি করেছেন তাঁরা।

তবে সব মিলিয়ে সুন্দরবনের পরস্থিতি যথেষ্ট আশঙ্কাজনক হলেও, আশা দেখাচ্ছে সাম্প্রতিক পরিবেশ রক্ষার উদ্যোগগুলি। বিজ্ঞানীরা জানাচ্ছেন সম্প্রতি ম্যানগ্রোভ বৃক্ষরোপণ করার মতো উদ্যোগ যেমন নেওয়া হয়েছে। তেমনই চোরাশিকার কমায় বৃদ্ধি পেয়েছে সুন্দরবনে বাঘের সংখ্যাও। যা একপ্রকার পরিবেশের ক্ষতস্থান বুজিয়ে ওঠারই ইঙ্গিত। তবে বিগত দশক কিংবা তারও আগে যে পরিমাণ হ্রাস পেয়েছে ম্যানগ্রোভের পরিমাণ, তা স্থিতিশীল করার জন্য এই উদ্যোগ যথেষ্ট নয়। 

সুন্দরবনের ম্যানগ্রোভের ওপরেই নির্ভরশীল বাস্তুতন্ত্র। এই ম্যানগ্রোভ বাস্তুতন্ত্রের কাছে উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে পলির সরবরাহ হ্রাস। তাপমাত্রা, লবণাক্ততা, মিষ্টি জলের প্রবাহ, বিভিন্ন খনিজের আধিক্য এবং জলোচ্ছ্বাসের চলমান ভারসাম্য ম্যানগ্রোভ বাস্তুতন্ত্রের, বৈচিত্র্যের মূল চালক। বনভূমির ক্ষতির পাশাপাশিই দ্রুত পরিবর্তিত হচ্ছে নদীর গতিবিধিও। বরং খাড়ি এবং জলাশয়ে বেশি করে প্রবেশ করছে সমুদ্রের জল। বৃষ্টির ক্ষেত্রেও পড়েছে আবহাওয়া পরিবর্তনের ছাপ। যা বিপুল পরিমাণ জীব বৈচিত্র্যকে ক্ষতিগ্রস্ত করতে পারে বলেই আশঙ্কা করছেন বিজ্ঞানীরা।

বঙ্গোপসাগরের সুন্দরবন হল বিশ্বের বৃহত্তম ধারাবাহিক ম্যানগ্রোভ অরণ্য। ইউনেস্কোর ঐতিহ্যবাহী তকমাও জুটেছে সুন্দরবনের। এই অরণ্যে জীববৈচিত্র্য ক্ষতিগ্রস্ত হলে শুধুমাত্র প্রাণীরাই হারিয়ে যাবে না। তার প্রভাব পড়বে প্রায় চল্লিশ লক্ষ মানুষের পরিবারেও। যাঁদের উপার্জন বন্যসম্পদের উপরেই নির্ভরশীল। ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের আয়ুবৃদ্ধির জন্য যে আরও সতর্কতা এবং উদ্যোগ প্রয়োজন তারই ইঙ্গিত দিচ্ছেন বিজ্ঞানীরা...

Powered by Froala Editor

আরও পড়ুন
ম্যানগ্রোভ গাছেই রাখি বাঁধল পড়ুয়ারা, রাখি পূর্ণিমার ব্যাতিক্রমী ছবি সুন্দরবনে

More From Author See More

Latest News See More