করোনা-মোকাবিলায় বিশেষ ওষুধ, আগামী সপ্তাহেই প্রয়োগ শুরু করবে রাশিয়া

করোনার গ্রাস থেকে এখনও মুক্ত হয়নি পৃথিবী। যত দিন যাচ্ছে, আক্রান্ত এবং মৃতের সংখ্যা পাল্লা দিয়ে বাড়ছে। এমন অবস্থায় চিকিৎসক-স্বাস্থ্যকর্মীরা তো বটেই; গবেষকরাও প্রাণপণে নিজেদের কাজ করে চলেছেন। চেষ্টা করে চলেছেন যাতে করোনার প্রতিষেধক বের করা যায়। কিন্তু এখনও সেই কাজটি হয়নি। সেখানে দাঁড়িয়ে সম্প্রতি আশার আলো দেখাল রাশিয়া। আগামী সপ্তাহ থেকেই করোনা চিকিৎসায় সেখানে আসতে চলেছে একটি বিশেষ ওষুধ।

‘আভিফাভিয়ার’, জেনেরিক নাম ‘ফাভিপিরাভিয়ার’। নব্বই দশকে জাপানে এই ওষুধটি তৈরি করা হয়। সেটারই ক্ষমতা বাড়িয়ে রাশিয়ার করোনা চিকিৎসায় ব্যবহৃত হতে চলেছে এটি। ঠিক কী কী বদল হয়েছে, সেসব জানানো হবে শীঘ্রই। আপাতত এতেই আশার আলো দেখছেন রাশিয়ার মানুষরা। সেখানকার চিকিৎসক ও প্রশাসন সূত্রে খবর, আগামী সপ্তাহ থেকেই রোগীদের দেহে আভিফাভিয়ারের প্রয়োগ শুরু করা হবে। ওষুধ প্রস্তুতকারী সংস্থাও যোগানের ব্যাপারে সবুজ সংকেত দিয়েছে। 

প্রসঙ্গত, জাপানেও এই ওষুধটি নিয়ে পরীক্ষা নিরীক্ষা চলছে। মূলত আরএনএ ভাইরাস প্রতিরোধে ব্যবহৃত হয় আভিফাভিয়ার। এর আগেও অন্যান্য দেশে বিভিন্ন ওষুধ পরীক্ষা করা হয়েছে। ব্রিটেনে এখনও ‘চ্যাডক্স-১’ ওষুধটির ক্লিনিকাল ট্রায়াল চলছে। হাইড্রক্সিক্লোরোকুইন, রেমডেসিভিয়ার-এর মতো ওষুধ প্রচলিত হলেও সেগুলো হাতে গোনা রোগীদেরই দেওয়া হচ্ছিল। এবার আভিফাভিয়ার সবকিছুর সমাধান হয় কিনা, সেটা দেখার অপেক্ষায় গোটা রাশিয়া। তাকিয়ে আছে বাকি পৃথিবীও… 

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More