কান্দাহারে নিহত পুলিৎজার-জয়ী ভারতীয় চিত্রসাংবাদিক দানিশ সিদ্দিকি

বিগত বেশ কিছুদিন ধরে উত্তপ্ত আফগানিস্তান। তালিবান জঙ্গি ও সেনাবাহিনীর সংঘর্ষের মধ্যেই প্রাণ হারালেন ভারতীয় চিত্রসাংবাদিক দানিশ সিদ্দিকি। বছর তিনেক আগে পুলিৎজার পুরস্কারেও সম্মানিত হয়েছেন তিনি। আজ সকালে স্পিন বোলদাক জেলার কান্দাহার শহরের কাছে সংঘর্ষে মৃত্যু হল তাঁর।

আজ সকালে তাঁর মৃত্যুসংবাদ জানিয়ে শোকজ্ঞাপন করেছেন ভারতের আফগান দূর ফারিদ মামুনজে। ঘটনাচক্রে তিনি দানিশের ঘনিষ্ঠ বন্ধুও ছিলেন। একটি টিভি চ্যানেলের ক্যামেরাম্যানের পেশা থেকে নিজের প্রতিভার জোরে ক্রমশ খ্যাতির শীর্ষে পৌঁছেছিলেন দানিশ। এই সময় সারা পৃথিবীর চিত্রসাংবাদিকতার জগতে তিনি ছিলেন এক অত্যন্ত পরিচিত নাম। বিশেষ করে বিপদসংকুল এলাকায় তিনি পৌঁছে যেতেন অনায়াসে। নেপালের ভূমিকম্প থেকে শুরু করে মায়ান্মারের রোহিঙ্গা সমস্যা এমনকি মায়ান্মারের সামরিক শাসনের ছবিও তুলে এনেছেন দানিশ। রোহিঙ্গা উদ্বাস্তুদের জীবন ক্যামেরাবন্দি করে ২০১৮ সালে পুলিৎজার পুরস্কার পেয়েছিলেন তিনি। আর সম্প্রতি আন্তর্জাতিক সংবাদ সংস্থা ‘রয়টার্স’-এর হয়ে তিনি আফগান যুদ্ধের খবর সংগ্রহ করতে গিয়েছিলেন।

মাত্র ২ সপ্তাহ আগে কাবুল শহরে পৌঁছান দানিশ। আর এর মধ্যেই সেখানকার একের পর এক ছবি বিশ্বের সামনে তুলে এনেছেন তিনি। কখনও জঙ্গি ও সেনাবাহিনী সংঘর্ষের মধ্যে আটকে পড়ে অসহায় বৃদ্ধের ছবি বা কখনও তালিবান গোষ্ঠীর ভয়ানক সব সামরিক আক্রমণের ছবি তুলে এনেছেন সামাজিক মাধ্যমে। দিন দুয়েক আগেই তাঁর কনভয়ের উপর আক্রমণ চালায় তালিবান বাহিনী। কিন্তু সেই যাত্রায় প্রাণে বেঁচে যান দানিশ। টুইটারে সেই আক্রমণের ছবি শেয়ার করেছিলেন দানিশ। আর সেটাই তাঁর শেষ সংরক্ষিত কাজ হয়ে থেকে গেল।

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর থেকেই সেখানকার পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছে। নতুন করে ক্ষমতাবৃদ্ধির জন্য ঝাঁপিয়ে পড়েছে তালিবান বাহিনী। আর এর মধ্যে সরকারের যাবতীয় মধ্যস্থতার চেষ্টাও ব্যর্থ হয়েছে। অবশ্য পাকিস্তান সরকার সমস্ত আফগান নেতাদের নিয়ে শান্তিপূর্ণ মীমাংসার প্রস্তাবও রেখেছে। আর এই প্রস্তাবে সমর্থন জানিয়েছে ভারত সরকারও। কিন্তু এই মুহূর্তে আফগানিস্তানে আটকে পড়া ভারতীয়দের জীবন সত্যিই এক অনিশ্চয়তার মধ্যে রয়েছে। তাঁদের দ্রুত ভারতে ফিরিয়ে আনার চেষ্টাও চলছে। অবশ্য দানিশ সিদ্দিকির মতো মানুষের জীবন যে সবসময়ই অনিশ্চয়তার দ্বৈরথে চলে। খ্যাতনামা এই চিত্রসাংবাদিকের মৃত্যুতে শোকস্তব্ধ সারা পৃথিবীর সংবাদমহল।

আরও পড়ুন
ম্যাগনাম ফাউন্ডেশনের ফেলো তালিকায় কাশ্মীরের চিত্রসাংবাদিক সানা

Powered by Froala Editor

আরও পড়ুন
চিন সীমান্তে সংঘর্ষ, নিহত তিন ভারতীয় সেনা; বৈঠকে রাষ্ট্রপ্রধানরা

More From Author See More

Latest News See More