প্রতিটা পুজোমণ্ডপ ‘কন্টেন্টমেন্ট জোন’, দর্শনার্থী প্রবেশ নিষিদ্ধ, নির্দেশ কলকাতা হাইকোর্টের

গতকালই রাজপথে জনসমুদ্র দেখেছে কলকাতা। সন্ধেবেলা পুজোমণ্ডপে ভিড়। করোনার সংক্রমণ-সম্ভাবনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন অনেকেই। আর এই পরিস্থিতিতেই এক ঐতিহাসিক নির্দেশ দিল হাই কোর্ট। জানাল, এ-বছর পুজোয় প্রতিটা মণ্ডপেই দর্শকের প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ।

আজ, সোমবার দুপুরে কলকাতা হাইকোর্টের বিচারপতি শ্রী সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও শ্রী অরিজিৎ বন্দ্যোপাধ্যায় জানান, প্রতিটা পুজো মণ্ডপকেই ঘোষণা করতে হবে কন্টেনমেন্ট জোন হিসেবে। সেইসঙ্গে কোনো দর্শকই প্রবেশ করতে পারবেন না মণ্ডপগুলিতে। শুধু কলকাতা নয়, সারা রাজ্যের জন্যেই জারি হল এই নির্দেশ। বড়োজোর পুজোর নির্দিষ্ট কয়েকজন কর্মকর্তা অনুমতি পাবেন প্রবেশের। এছাড়াও ছোটো মণ্ডপের ক্ষেত্রে ৫ মিটার ও বড়ো মণ্ডপের ক্ষেত্রে ১০ মিটার দূরত্বের মধ্যে আসতে পারবেন না কেউই। পাশাপাশি, ‘নো-এন্ট্রি’ বোর্ড লাগানোরও নির্দেশ দিয়েছে আদালত।

করোনার ভয় উপেক্ষা করে যাঁরা দ্বিতীয়া থেকেই নেমে পড়েছিলেন পথে, তাঁদের ক্ষেত্রে এ-খবর খুব সুখকর নয়, তা বলাই বাহুল্য। কিন্তু এই মুহূর্তে উৎসবের থেকেও বেশি প্রয়োজন সতর্কতা। কেননা দুর্গাপুজোয় ভিড় হলে, পরবর্তী সময়ে রাজ্যে ব্যাপক হারে ছড়াতে পারে করোনা। পাশাপাশি, গতকাল সন্ধ্যার দৃশ্যও ভয় জাগানোর পক্ষে যথেষ্ট। ফলে, কলকাতা হাইকোর্টের এই নির্দেশ যে স্বস্তি এনে দিল অনেক রাজ্যবাসীর মনেই, তা বলাই বাহুল্য।

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More