২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ, আরও কী কী বললেন প্রধানমন্ত্রী?

করোনার প্রবল দুর্যোগের মধ্যে দিয়ে চলেছে সমস্ত বিশ্ব। ভারতেও অবস্থা খারাপ। তৃতীয় পর্যায়ের লকডাউনও শেষের দিকে। এমন পরিস্থিতিতে, রাত আটটায় আবারও জাতির উদ্দেশ্যে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর কথায় উঠে এল বেশ কিছু গুরুত্বপূর্ণ বক্তব্য। জেনে নেওয়া যাক এক নজরে—  

১) প্রধানমন্ত্রীর তরফ থেকে ২০ লাখ কোটি টাকার একটি বিশেষ আর্থিক প্যাকেজের ঘোষণা করা হল। ভারতের জিডিপি’র প্রায় ১০ শতাংশের সমান এই প্যাকেজ।

২) শিল্পের সমস্ত রকম ক্ষেত্র; বিশেষ করে কৃষক, কুটির শিল্প, ছোটো-মাঝারি শিল্পের জন্য এই প্যাকেজ ঘোষণা করা হল। পরবর্তীতে অর্থমন্ত্রকের তরফ থেকে বিস্তারিতভাবে আরও তথ্য জানানো হবে।

৩) করোনার এই বিপর্যয়ে ছোটো ছোটো স্থানীয় সংস্থাগুলি যেভাবে সবার পাশে এসে দাঁড়িয়েছে, তার প্রশংসা করলেন প্রধানমন্ত্রী। পরবর্তীতে এই ছোটো শিল্প, প্রতিষ্ঠানগুলোর ওপরেই জোর দেওয়ার কথা বললেন।  

৪) লকডাউনের চতুর্থ পর্যায় শুরু করা হবে। তবে এবার নিয়মের বিশেষ কিছু পরিবর্তন করা হবে। ১৮ মে’র মধ্যে সমস্ত নিয়ম দেশবাসীকে জানানো হবে।    

৫) এই মুহূর্তে করোনার বিরুদ্ধে লড়াই করার জন্য দেশে প্রতিদিন প্রায় ২ লক্ষ পিপিই কিট ও এন-৯৫ মাস্ক তৈরি করা হচ্ছে।

আপাতত পরবর্তী ঘোষণার দিকে তাকিয়ে গোটা ভারত। লকডাউনের নতুন নিয়ম কী হবে, এই বিশাল আর্থিক প্যাকেজ কেমন করে লাগু করা হবে— সেই সমস্তটা পরবর্তীতে আমাদের সামনে আসবে। সেই দিকেই নজর থাকবে আমাদের।   

More From Author See More

Latest News See More