সারারাত ভলভো বাসে যাত্রা – নতুন পরিষেবা নিয়ে হাজির এসবিএসটিসি

সারারাত ধরে বাসযাত্রার অভিজ্ঞতা তো রোমাঞ্চকর বটেই। তাছাড়া দূর দূরান্ত থেকে যাঁরা শহর কলকাতায় কাজের জন্য আসেন, তাঁদের কাছে এই পরিষেবা বিশেষভাবে প্রয়োজনীয়। কারণ শহরে এসে তাঁদের আবার কাজে যোগ দিতে হয়। অথবা সারাদিনের কাজ সেরে নিজের ঘরে ফিরতে ইচ্ছে হয়। কলকাতা থেকে বাংলার বিভিন্ন প্রান্তে এই ধরনের বেসরকারি বাস পরিষেবা থাকলেও তার ভাড়া অনেকেরই সামর্থ্যের বাইরে। এবার তাই সরকারি পরিবহণ সংস্থা দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমই (SBSTC) নিয়ে এল সারারাত বাস পরিষেবা (Overnight Bus Service)। আপাতত পুরুলিয়া, ঝাড়গ্রাম, আসানসোল এবং ফারাক্কা পর্যন্ত চলবে বিশেষ এই ভলভো বাসগুলি।

বুধবার ইএম বাইপাসের কাছে রাজ্য পরিবহণ বিভাগের অফিসে এই পরিষেবার উদ্বোধন করেন রাজ্যের পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম। সেইসঙ্গে প্রতিটা রুটের বাসের টাইমটেবিলও প্রকাশিত হয়। প্রতিদিন রাত ১০টায় কলকাতা থেকে ছাড়বে পুরুলিয়াগামী মাস। আরামবাগ, কোতলপুর, বিষ্ণুপুর হয়ে পুরুলিয়া পৌঁছে আবার পরেরদিন ভোর ৫:৩০-এর মধ্যে ধর্মতলায় ফিরে আসবে এই বাস। এই রুটে একটি যাত্রার জন্য মাশুল বরাদ্দ করা হয়েছে ৫৯০ টাকা। ফারাক্কাগামী বাস ছাড়বে রাত ৯টায়। এটি পরেরদিন ভোর ৫:৩০-এ ফারাক্কা পৌঁছবে। একই সময়ে ফারাক্কা থেকে ধর্মতলার উদ্দেশে রওয়ানা হবে আরেকটি বাস। এই রুটে যাত্রার মাশুল ৬৬০ টাকা। আসানসোলগামী বাসটি রাত ৮টায় রওয়ানা হয়ে ১২:৩০-এ আসানসোল পৌঁছাবে। এরপর রাত ২টোর সময় আসানসোল থেকে যাত্রা শুরু করে কলকাতায় এসে পৌঁছাবে সকাল ৬:৩০-এ। ঝাড়গ্রামগামী বাস বিকাল ৫টায় রওয়ানা হয়ে ৯:৩০-এ পৌঁছাবে। পরেরদিন সকাল ৭:৩০-এ ঝাড়গ্রাম থেকে রওয়ানা হয়ে আবার ১১:৩০-এর মধ্যে কলকাতায় এসে পৌঁছাবে। এই দুই রুটে যাত্রার মাশুল যথাক্রমে ৫০০ টাকা এবং ৩৯০ টাকা।

সরকারি ভর্তুকিপ্রাপ্ত প্রতিষ্ঠান দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম। তবে করোনা অতিমারীতে ব্যবসা এবং পরিষেবা দুইই মুখ থুবড়ে পড়েছে। আবার যাত্রীদের আকর্ষণ করতেই নতুন করে পরিষেবা চালু করার সিদ্ধান্ত নিল সংস্থা। কলকাতায় কাজের সূত্রে আসা মানুষরা তো উপকৃত হবেন বটেই, পাশাপাশি পর্যটকদেরও আকর্ষণ করতে সক্ষম হবেন বলে আশাবাদী সংস্থার কর্তারা। রাতের অন্ধকার চিরে ছুটতে থাকা বাসের সিটে গা এলিয়ে দিয়ে একটু ঘুমিয়ে নেওয়ার অভিজ্ঞতাও যে বেশ আরামদায়ক।

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More