প্লাস্টিক দূষণে মৃত্যু ৫ লক্ষেরও বেশি কাঁকড়ার

প্লাস্টিক দূষণে ক্রমশই ধ্বংসের মুখে সামুদ্রিক প্রাণীরা। প্লাস্টিক জল থেকে উঠে আসছে বালিতে, আর তাতেই বিপন্ন হচ্ছে ভারত মহাসাগরের দুটি দ্বীপের অসংখ্য কাঁকড়া। অর্দ্ধেক মিলিয়নেরও বেশি হারমিট কাঁকড়ার মৃত্যুতে চিন্তিত সংরক্ষণকেন্দ্রগুলি।

ইনস্টিটিউট অফ মেরিন অ্যান্ড আন্টার্ক্টিক স্টাডিসের গবেষণা অনুযায়ী, প্লাস্টিক দূষণের কারণে ভারত মহাসাগরের কোকোস দ্বীপে প্রায় ৫,০৮০০০ হারমিট কাঁকড়ার মৃত্যু হয়েছে। এছাড়াও, প্রশান্ত মহাসাগরের দক্ষিণে হেন্ডারসন দ্বীপে মারা গেছে এই প্রজাতির ৬১০০০টি কাঁকড়া।

ভেসে আসা প্লাস্টিক কন্টেনারগুলি উর্দ্ধমুখী হওয়ায়, তার ভেতরে কাঁকড়া ঢুকে পড়লে তাদের মৃত্যু নিশ্চিত হয়ে পড়ে। প্লাস্টিক এর কন্টেনার থেকে বেরানোর উপায় তাদের জানা নেই। এ যেন একরকমের আটকে পড়া, মৃত্যু না হওয়া পর্যন্ত রেহাই নেই। এমনকি একটি প্লাস্টিক কনটেনারের ভেতর সেঁধিয়ে গেছে ৫২৬টি কাঁকড়া – দেখা গেছে এমনও।

বিশ্বব্যাপী হারমিট কাঁকড়াদের মৃত্যুতে চিন্তিত পরিবেশবিদরা। আগামীতে মানুষ পরিবেশ সচেতন না হলে পৃথিবী থেকে হারিয়ে যাবে আরও একটি প্রজাতির প্রাণী, এ নিয়েও বাড়ছে উদ্বিগ্নতা। সমুদ্রে প্লাস্টিক দূষণে প্রাণীমৃত্যুর কথা আমরা শুনে আসছি বহুদিন ধরেই। কাঁকড়াগুলি যেন জলজ্যান্ত প্রমাণ হয়ে এল সকলের সামনে।

More From Author See More

Latest News See More