মুম্বাইয়ে মাকড়সার নতুন প্রজাতির সঙ্গে জড়িয়ে ২৬/১১-র প্রয়াত নায়কও

২৬ নভেম্বর ২০০৮। সন্ত্রাসবাদী হামলার কেন্দ্র হয়ে উঠেছিল মুম্বাই শহর। তাজ হোটেল সহ তিনটি হোটেল চলে যায় লস্কর-ই-তইবা জঙ্গিদের দখলে। তাঁদের হাতে বন্দি হয়েছিলেন বহু মানুষ। আর তাঁদের উদ্ধার করতে জীবন পণ করে ঝাঁপিয়ে পড়েছিলেন সেনাবিভাগের জওয়ান এবং পুলিশবাহিনীর সদস্যরা। সেই হামলার সময়েই প্রাণ হারিয়েছিলেন মুম্বাই পুলিশের কনস্টেবল তুকারাম ওম্বলে। নিজের জীবন দিয়ে তিনি ধরিয়ে দিয়েছিলেন সন্ত্রাসবাদী নেতা আজমল কাসভকে। সম্প্রতি তাঁর সেই আত্মত্যাগকে চিরস্মরণীয় করে রাখতে অভিনব উদ্যোগ নিয়েছেন মহারাষ্ট্রের প্রাণীবিজ্ঞানী ধ্রুব প্রজাপতি। তুকারামের নামে নাম রেখেছেন নতুন আবিষ্কৃত একটি জাম্পিং স্পাইডার প্রজাতির।

রাশিয়ার ‘অ্যান্ত্রোপোডা সিলেক্টা’ পত্রিকায় প্রকাশিত গবেষণাপত্রে সন্ধান দেওয়া হয়েছে মাকড়সার এই নতুন প্রজাতির। গবেষণাপত্রটির লেখক ধ্রুব প্রজাপতি, জন ক্যালেব, সোমনাথ কুম্ভার এবং রাজেশ সানাপ। তবে নামকরণের ক্ষেত্রে প্রজাপতির মতই নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। তিনি নিজে টুইট করে সেই খবর জানিয়েছেন। মাকড়সাটির ছবির সঙ্গে পোস্ট করেছেন এএসআই তুকারাম ওম্বলের ছবিও। আর এই পোস্টকে ঘিরে ইতিমধ্যে চাঞ্চল্য ছড়িয়েছে নেটাগরিকদের মধ্যে। দেশের নানা প্রান্ত থেকে এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে তরুণ প্রজন্ম।

মুম্বাই-থানে অঞ্চল থেকেই উদ্ধার হয়েছে নতুন এই মাকড়সার প্রজাতি। ইকিয়াস তুকারামি নামের এই মাকড়সার সবচেয়ে বড়ো বৈশিষ্ট্য তার আক্রমণাত্মক ক্ষমতা। এর আগেও নানা প্রজাতির নামকরণ করেছেন প্রজাপতি। এর মধ্যে ডঃ এপিজে আব্দুল কালাম, ক্যাপটেন বিক্রম বাটরা, উইং ক্যাডার অভিনন্দন বর্তমানের মতো মানুষদের নামও রয়েছে। আর সেই তালিকাতেই যুক্ত হল তুকারাম ওম্বলের নাম। ২৩টি গুলি শরীরে নিয়েও যিনি গ্রেপ্তার করতে পেরেছিলেন আজমল কাসভকে। নানা বিজ্ঞানীর নামে নতুন প্রজাতির নামকরণ তো আগেও হয়েছে। তবে দেশের প্রতিরক্ষানায়কদের নামে নামকরণের মধ্যে দিয়ে এক বিরল দৃষ্টান্ত তৈরি করে চলেছেন প্রজাপতি। সারা দেশ কুর্নিশ জানাচ্ছে তাঁকে।

Powered by Froala Editor

আরও পড়ুন
ব্রিটিশ হামলা থেকে স্বাধীন দ্বীপের দাবি – এর আগেও বহুবার আক্রান্ত হয়েছে মার্কিন ‘ক্যাপিটল’

More From Author See More

Latest News See More