নতুন রাস্তার জন্য অ্যাপ-নির্ভর সাইকেল নিউটাউনে

করোনা পরিস্থিতে সাইকেল চলাচলের জনপ্রিয়তা বেড়েছে যথেষ্ট। শারীরিক দূরত্ব বজায় রেখেও যাতায়াতের এমন মাধ্যম আর সত্যিই হয় না। কিন্তু এতদিন কলকাতার ব্যস্ত জনজীবনে ট্রাফিকের ভিড়ে সাইকেল চালানো প্রায় অসম্ভব ছিল। আর তাই এখন ইচ্ছা থাকলেও অনেকের কাছেই সাইকেল চালাতে গেলে নতুন বাহন কেনা ছাড়া উপায় নেই। কিন্তু এই সমস্যার সমাধানে অভিনব উদ্যোগ নিতে চলেছে হিডকো এবং এনকেডিএ। এই দুই নগর উন্নয়ন সংস্থার মিলিত উদ্যোগে রাজারহাট-নিউটাউন অঞ্চলে শুরু হতে চলেছে অ্যাপ বেসড সাইকেল পরিষেবা।

এর আগেই জুমকার নামের একটি বেসরকারি সংস্থা নিউটাউন অঞ্চলে অ্যাপ বেসড সাইকেল পরিষেবা চালু করেছিল। কিন্তু তার পরেও সেভাবে জনপ্রিয়তা পায়নি সেই উদ্যোগ। তার প্রধান কারণ সেই সময় নিউটাউন অঞ্চলে সাইকেল লেন সেভাবে তৈরি হয়নি। তবে এখন সেই কাজ প্রায় সমাপ্ত। ইতিমধ্যে ১১ কিলোমিটার দীর্ঘ সাইকেল লেন রয়েছে। তবে করোনা পরিস্থিতিতে ২০ কিলোমিটার এলাকা সাইকেলের জন্য বরাদ্দ করা হবে বলে জানিয়েছে এনকেডিএ কর্তৃপক্ষ। আর সাইকেলের ভাড়াও সাধ্যের মধ্যেই থাকবে বলে জানানো হয়েছে। প্রথম আধ ঘণ্টার জন্য ৫ টাকা, ১ ঘণ্টার জন্য ১০ টাকা, এবং তার বেশি হলে ১৫ টাকা ভাড়া নেওয়া হবে। তবে শুরুর এক সপ্তাহে প্রথম আধঘণ্টা কোনো ভাড়া লাগবে না বলেও জানানো হয়েছে।

একটি শহরের ট্রাফিক কতটা উন্নত, তা সব থেকে ভালো বোঝা যায় সেখানে সাইকেল চলাচলের পরিবেশ দেখেই। সে হিসাবে কলকাতার অবস্থান যে অনেকটাই পিছিয়ে থাকবে, তাতে সন্দেহ নেই। তবে করোনা পরিস্থিতি যেন পুরো চেহারাটাই বদলে দিল। আগামী দিনেও পরিবেশ দূষণ আটকাতে সাইকেলের ব্যবহার যে পথ দেখাবে, সেকথা বলাই বাহুল্য।

Powered by Froala Editor

আরও পড়ুন
সাইকেলের প্রচলন বাড়াতে প্রতিযোগিতার আয়োজন, অংশ নিচ্ছে কলকাতাও

More From Author See More

Latest News See More