কোভিডের থেকেও ১০-গুণ ছোঁয়াচে, মালয়েশিয়ায় মিলল করোনা ভাইরাসের নয়া প্রজাতি

সারা পৃথিবীতে এখন ত্রাসের অন্য নাম হয়ে দাঁড়িয়েছে করোনা ভাইরাস। সারা বিশ্বে ২.২ কোটি মানুষ আক্রান্ত হয়েছেন এখনও অবধি। মৃতের সংখ্যা পৌনে ৮ লক্ষ। এই ভয়াবহ পরিস্থিতিতে গোদের ওপর আরও একটি বিষফোঁড়া। বিজ্ঞানীরা খুঁজে পেলেন করোনা ভাইরাসের একটি নয়া প্রজাতি বা স্ট্রেন। যা এই মহামারীর থেকেও দশগুণ বেশি সংক্রমণশীল, ছোঁয়াচে। 

কোভিড-১৯ এর জন্য দায়ী ভাইরাসটিকে করোনা ভাইরাস বলে চিহ্নিত করা হলেও ‘করোনা’ ভাইরাসের একটি পর্বমাত্র। রোগটির জন্য দায়ী ভাইরাসের আসল নাম ‘সার্স কোভ-২’। এছাড়া পৃথিবীতে রয়েছে বহু করোনা ভাইরাস। যার মধ্যে অনেকগুলিই মানবদেহে সংক্রমিত হয় না বলে জানিয়েছিলেন বিজ্ঞানীরা। তবে সম্প্রতি মালয়েশিয়ার বিজ্ঞানীরা সামনে আনলেন চাঞ্চল্যকর তথ্য। মালয়েশিয়ায় ‘ডি৬১৪জি’ নামের একটি প্রজাতির করোনা ভাইরাসের সংক্রমণ ঘটার কথা জানালেন খোদ মালয়েশিয়ার স্বাস্থ্যমন্ত্রী নুর হিশাম আবদুল্লা।

মালয়েশিয়ায় বেশ কিছু ব্যক্তি এখনও অবধি আক্রান্ত হয়েছেন এই ভাইরাসে। তাঁদের মধ্যে অনেকেই প্রবাসী। মালয়েশিয়ায় ফিরেছিলেন কিছুদিন আগেই। ঘটনাটি ধরা পড়লে তৎপরতার সঙ্গেই দ্রুত ক্লাস্টার করে বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছিল সংক্রমিত অঞ্চলগুলিকে। তাতে নিয়ন্ত্রণে এসেছে সংক্রমণ। তবে আশঙ্কা এখনও কাটেনি বলেই দাবি আবদুল্লার। 

মালয়েশিয়ার স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে কোভিড-১৯ এর থেকেও দশগুণ বেশি শক্তিশালী এই ভাইরাসের সংক্রমণ ক্ষমতা। পাশাপাশিই চলতি করোনাভাইরাসের প্রতিষেধকও কতটা কার্যকরী হবে এই ভাইরাসের ওপরে তা নিয়েও সন্দেহ প্রকাশ করেছেন চিকিৎসকরা। তাঁরা জানিয়েছেন করোনা ভাইরাসের টিকা বাজারে চলে এলেও, তা এই নতুন মিউটেশনকে আয়ত্তে আনতে পারবে কিনা তা এখনই বলা সম্ভব হচ্ছে না। 

মালয়েশিয়ার পাশে পাশেই আমেরিকা এবং ইউরোপের কিছু অংশে এই মিউটেশনের বিক্ষিপ্ত খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানাচ্ছে এই মুহূর্তে এই নতুন ভাইরাসকে নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। কোভিডের থেকেও বেশি ভয়ঙ্কর রোগের সৃষ্টি করতে পারে কিনা এই ভাইরাস, তার যথাযথ প্রমাণ মেলেনি এখনও। তবে সাবধানতে অবলম্বনে আরও বেশি সচেতন করতে হবে জনমানসকে, তা স্পষ্ট করে দিয়েছেন চিকিৎসকরা...

Powered by Froala Editor

আরও পড়ুন
করোনা-জয়ের পরেও আবার আঘাত; ১৪ জন নতুন করে আক্রান্ত নিউজিল্যান্ডে

More From Author See More

Latest News See More