প্রথম কৃষ্ণাঙ্গ মহিলা হিসাবে মার্কিন মুদ্রায় সাহিত্যিক মায়া অ্যাঞ্জেলু

সূর্যকে আংশিক আড়াল করে দুদিকে ডানা ছড়িয়ে উড়ে যাচ্ছে একটি পাখি। আর সেই পাখির সামনে দুদিকে হাত বাড়িয়ে দিয়েছেন এক মহিলা। তাঁর হাতদুটি যেন মিশে যাচ্ছে সেই পাখির ডানার সঙ্গে। আসলে কবিতায়, উপন্যাসে তো বারবার এভাবে ডানা মেলে উড়ে যাওয়ার আকাঙ্খাই তুলে ধরেছেন মায়া অ্যাঞ্জেলু (Maya Angelou)। তাই তাঁর প্রতিকৃতি সম্বলিত মুদ্রাটিতেও সেই ছবিই তুলে ধরা হল। সম্প্রতি মার্কিন ট্যাঁকশাল থেকে প্রকাশিত হল কৃষ্ণাঙ্গ মহিলা কবি মায়া অ্যাঞ্জেলুর প্রতিকৃতি সম্বলিত এই মুদ্রা। যার মূল্য ০.২৫ ডলার। আর এই প্রথম মার্কিন (US) মুদ্রায় স্থান পেলেন কোনো কৃষ্ণাঙ্গ মহিলা (Black Woman)।

গতবছরই মার্কিন তেজারতি বিভাগ থেকে ‘আমেরিকান উইমেনস কোয়ার্টারস’ নামে একটি বিশেষ প্রকল্প নেওয়া হয়। এই প্রকল্পের মাধ্যমে ২০২২ সাল থেকে ২০২৫ সালের মধ্যে কোয়ার্টার ডলার মুদ্রার ২০টি নতুন নকশা প্রকাশ করবে ট্যাঁকশাল। আর এই প্রতিটি নকশাতেই থাকবেন কোনো না কোনো সাম্প্রতিক ঐতিহাসিক মহিলা চরিত্র। বছরের শুরুতেই যে নকশা প্রকাশ পেল, তাতে জায়গা করে নিলেন মায়া অ্যাঞ্জেলু। ইংরেজি সাহিত্যের খ্যাতিমান সাহিত্যিক হিসাবে যেমন তাঁর পরিচয়, তেমনই আরেক পরিচয় কৃষ্ণাঙ্গদের মানবাধিকার আন্দোলনের শরিক হিসাবেও। মার্টিন লুথার কিং-এর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে সেই আন্দোলনের নেতৃত্ব দিয়েছেন অ্যাঞ্জেলু।

১৯৬৯ সালে প্রকাশিত হয় মায়া অ্যাঞ্জেলুর উপন্যাস ‘আই নো হোয়াই দ্য কেজড বার্ড সিংস’। আসলে নিজেরই ছোটোবেলার বৃত্তান্ত লিখেছিলেন সেই উপন্যাসে। আর তাতে ফুটে উঠেছিল বর্ণবিদ্বেষী সমাজে কৃষ্ণাঙ্গ মানুষদের উপর অত্যাচারের ছবি। পরপর বেশ কয়েক বছর বেস্ট সেলিং উপন্যাসের তালিকায় জায়গা করে নিয়েছিল সেই উপন্যাস। এর আগে ও পরেও অসংখ্য উপন্যাস ও কবিতার বই লিখেছেন মায়া। তার মধ্যে ৩০টি বই বেস্ট সেলারের সম্মানও অর্জন করে নিয়েছে। বিল ক্লিনটনের পারিষদ উদ্বোধনী অনুষ্ঠানেও কবিতা পরিবেশন করেছিলেন মায়া। এমনকি আমেরিকার সর্বোচ্চ নাগরিক সম্মান ‘প্রেসিডেন্সিয়াল মেডেল ফর ফ্রিডম’-ও পেয়েছেন তিনি। ২০১৪ সালে মৃত্যু হয় মায়া অ্যাঞ্জেলুর। তারপর আবারও রাষ্ট্রীয় সম্মান পেলেন স্বাধীনতাপ্রিয় এই সাহিত্যিক।

একইসঙ্গে এই বছর প্রকাশের জন্য আরও তিনটি নকশা তৈরি করেছে মার্কিন ট্যাঁকশাল। এই তিনটি নকশায় রয়েছে মহাকাশচারী সেলি রাইড, উপজাতি নেত্রী উইলমা ম্যানকিলার এবং চৈনিক-আমেরিকান অভিনেত্রী অ্যান মায়া ইয়ং-এর প্রতিকৃতি। অবশ্য মুদ্রার উলটো পিঠে প্রতিটাতেই থাকছে আমেরিকার প্রথম প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটনের প্রতিকৃতি। এমনিতেই আমেরিকার মুদ্রায় নারীরা সেভাবে সম্মান পাননি। আর কৃষ্ণাঙ্গ মহিলারা যে বাড়তি বৈষম্যের শিকার হয়েছেন, সে-কথা বলাই বাহুল্য। মায়া অ্যাঞ্জেলুর প্রতিকৃতি সম্বলিত এই মুদ্রা তাই এক ঐতিহাসিক সম্পদ হয়ে থেকে যাবে।

আরও পড়ুন
নকল মুদ্রার বিক্রেতাকে হাতেনাতে ধরলেন সুন্দরবনের ইতিহাস-গবেষক

Powered by Froala Editor

আরও পড়ুন
৫০০০ বছর আগেও মুদ্রার ব্যবহার ছিল প্রাচীন ইউরোপে, দাবি বিজ্ঞানীদের

More From Author See More