উত্তরপ্রদেশে মাটির নিচ থেকে উদ্ধার ২ হাজার বছরের প্রাচীন মুদ্রা ও তৈজসপত্র

ইতিহাসের রাজ্য উত্তরপ্রদেশ। আর্য থেকে মোঘল এবং পরবর্তীকালে ব্রিটিশ ইতিহাসের সাক্ষ্য আজও তার সর্বাঙ্গে ছড়িয়ে। এর মধ্যেই অনেক ইতিহাস হারিয়েও গিয়েছে। তাদের সন্ধান হয়তো আজ পাওয়া যাবে মাটির অনেক গভীরে। সম্প্রতি তেমনই এক ইতিহাসের সন্ধান পেলেন মহম্মদাবাদ গোহনা গ্রামের বাসিন্দারা। একটি নির্মাণ প্রকল্পের জন্য মাটি খুঁড়তেই হঠাৎ উঠে আসে কিছু প্রাচীন মুদ্রা। আরও কিছুটা খুঁড়তেই পাওয়া যায় বহু প্রাচীন মূর্তি এবং তৈজসপত্র।

গ্রামবাসীরা সঙ্গে সঙ্গে স্থানীয় প্রশাসনের কাছে বিষয়টি জানান। প্রত্নতত্ত্ব বিভাগের কর্মীরা এসে সমস্ত সামগ্রী নিয়ে যান। ইতিমধ্যে তাদের সময়কাল এবং ইতিহাস খোঁজার কাজ শুরু হয়ে গিয়েছে। মুদ্রা এবং তৈজসপত্রগুলি অন্তত ১৫০০ থেকে ২০০০ বছরের পুরনো বলে মনে করছেন প্রত্নতাত্ত্বিকরা। তবে তার সামগ্রিক অবস্থা এতটি শোচনীয় যে কোনো নির্দিষ্ট সময়ের ছাপ পাওয়া যাবে কিনা, সে-বিষয়ে নিশ্চিত নন বিশেষজ্ঞরা।

প্রায় ২ হাজার বছর আগে বিরাট আর্যাবর্তের মধ্যে আবারও নানা ছোটো ছোটো রাজ্য গড়ে উঠতে শুরু করে। নানা রাজ্যের যুদ্ধবিগ্রহের সাক্ষী থেকেছে উত্তর ভারত। এর মধ্যে ঠিক কোন সময়ে কোন রাজত্বকালে এই মূর্তি, তৈজসপত্র বা মুদ্রাগুলি তৈরি হয়েছে, সেকথা নির্ভুলভাবে বলা এখনই সম্ভব নয়। তবে গবেষণার ফলে খুব তাড়াতাড়ি প্রকৃত ইতিহাস খুঁজে পাওয়া যাবে বলে আশাবাদী প্রত্নতত্ত্ব বিভাগের আধিকারিকরা। হয়তো ভারতীয় ইতিহাসের কোনো অজানা অধ্যায় জানা যাবে এই আবিষ্কার থেকেই।

Powered by Froala Editor

More From Author See More