আরও শক্তিশালী হয়ে দিল্লির পথে পঙ্গপাল, বিপুল ক্ষতির আশঙ্কা

দল বেঁধে ওরা এগিয়ে আসছে দিল্লির দিকে। রাজধানী দখল করবে কি? তেমন কোনো উদ্দেশ্য হয়তো নেই। কিন্তু ব্যাপক ক্ষতির মধ্যে পড়তে পারে রাজধানী। করোনা পরিস্থিতির মধ্যেই আবারও লোকাস্ট বা পঙ্গপাল আক্রমণের মুখে পড়তে চলেছে ভারত। এবারের লক্ষ্য দিল্লি।

২০১৯-এ পাকিস্তানের একটা অংশে পঙ্গপালের হানা দিয়ে শুরু হয়েছিল ঘটনাপ্রবাহ। তারপর রাজস্থানেও এদের আক্রমণ শুরু হয়। সব মিলিয়ে সেখানের ফসলের ব্যাপক ক্ষতি হয়েছিল। সরকারি রিপোর্ট অনুযায়ী, ২০১৯-এর শেষ থেকে রাজস্থানে যে পঙ্গপালের আক্রমণ শুরু হয়, তাতে প্রায় ছয় লাখ সত্তর হাজার হেক্টর জমি সম্পূর্ণ ধ্বংস হয়ে যায়। ফসল বলে আর কিচ্ছু থাকে না। ক্ষতির পরিমাণ ছিল প্রায় এক হাজার কোটি টাকা!

ইতিমধ্যে রাজস্থানের পাট চুকিয়ে পঙ্গপালের বিশাল ঝাঁক এগোতে শুরু করেছে দিল্লির দিকে। হরিয়ানা, মধ্যপ্রদেশ ও গুজরাটের অনেক জায়গা ক্ষতিগ্রস্ত হয়েছে। বিশেষ করে বাদাম আর তুলো চাষে আঘাত এসেছে। এরকম পরিস্থিতিতে আরও বড়ো ক্ষতির সম্ভাবনা দেখছেন বিশেষজ্ঞরা। যত দিন যাচ্ছে, পঙ্গপালের সংখ্যা আরও বাড়ছে। এখন কীভাবে একে আটকানো যাবে, সেই চিন্তাই করছে প্রশাসন। নাহলে বড়ো আর্থিক ক্ষতির মুখে পড়বে দেশ।

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More