বাস-ট্রামের পর চালু হওয়ার পথে লোকাল ট্রেনও, আশায় নিত্যযাত্রীরা

লকডাউনের দীর্ঘ অচলাবস্থা কাটিয়ে রাস্তায় শুরু হয়ে গেছে গাড়ি চলাচল। অল্প সংখ্যায় হলেও বাস নেমেছে। ট্রামও শুরু হয়ে যাচ্ছে। এবার লোকাল ট্রেন চালুর ক্ষেত্রেও সবুজ সংকেত আসতে চলেছে রাজ্যে। সব ঠিকঠাক থাকলে কয়েকদিনের মধ্যেই খুলে যাবে হাওড়া শাখার লোকাল ট্রেন চলাচল। তবে অবশ্যই কঠোরভাবে মানা হবে বেশ কিছু বিধিনিষেধ।

পয়লা জুন থেকে পঞ্চম দফার লকডাউন বা আনলক-১ ঘোষণার পরই আস্তে আস্তে সবকিছু খোলা হচ্ছে। দোকান-বাজার যেমন খুলছে, তেমনই খুলেছে অফিসও। কলকাতা-সহ গোটা পশ্চিমবঙ্গের যানচলাচলও স্বাভাবিক করা হচ্ছে। কিন্তু এখনও ট্রেন-মেট্রো বন্ধ থাকায় ভিন জেলা থেকে কলকাতায় কর্মসূত্রে আসতে অনেকেরই সমস্যা হচ্ছে। সাইকেলে করে ১৫-২০ কিলোমিটার অতিক্রম করছেন বহু মানুষ। তাঁদের সুবিধার কথা ভেবেই হাওড়া ডিভিশনের লোকাল ট্রেন শুরুর ভাবনাচিন্তা করছেন রেল কর্তৃপক্ষ।

একইসঙ্গে মাথায় রাখা হচ্ছে সুরক্ষা ও স্বাস্থ্যের কথাও। ট্রেনে যারা নিয়মিত যাতায়াত করেন, তাঁরা ভিড় সম্পর্কে অবহিত। সেই ব্যাপারেই বিশেষ নজর দিচ্ছেন রেল কর্তৃপক্ষ। হাওড়া ডিভিশনের স্টেশনগুলিতে কীভাবে সুরক্ষাবিধি আরোপ করা যায়, সেই বিষয় রিপোর্ট তলব করা হয়েছে। কীভাবে অফিস টাইমের ভিড় মোকাবিলা করা হবে, সেই বিষয়ও ভাবনা চিন্তা করা হচ্ছে। সব দিক থেকে প্রস্তুতি নেওয়া হচ্ছে। হাওড়া শাখায় প্রাথমিকভাবে নিয়মের প্রয়োগের পর বাকি শাখাতেও চালু করা হবে বলে জানাচ্ছেন রেল। 

Powered by Froala Editor

More From Author See More