পূর্ব ভারতের প্রথম রেসিং কার টিমের আত্মপ্রকাশ, বাংলা এবার টেক্কা দেবে গতিতেও

ফর্মুলা স্পোর্টসের গ্যালারিতে বসে গলা ফাটাচ্ছেন দর্শকরা। আর সেই দর্শকদের মধ্যে আছেন বাঙালিরাও। অন্য কোনো দলের জন্য নয়, তাঁরা গলা ফাটাচ্ছেন কলকাতা শহরের একটি দলের জন্যই। হ্যাঁ, এবার তেমনটাই দেখা যাবে। ফুটবল-ক্রিকেটের শহর কলকাতা এবার পা মেলাল কার রেসিং-এর দুনিয়াতেও। আর উদ্যোগে একজন বাঙালিই। প্রথম এবং একমাত্র বাঙালি ফর্মুলা ওয়ান মার্শাল দেবদত্ত ওরফে জন মুখার্জির উদ্যোগেই তৈরি হল বাংলার নিজস্ব ফর্মুলা রেসিং টিম, ‘কলকাতা জোবা রেসিং’ বা সংক্ষেপে কেজেআর।

এই প্রথম বাঙালির উদ্যোগে রেসিং ট্রাকে নামছে ফর্মুলা কার। বুধবার দলের উদ্বোধনী অনুষ্ঠানে প্রদীপ জ্বেলে সেই যাত্রার সূচনা করেন কলকাতার মেয়র তথা রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। ‘কলকাতা জোবা রেসিং’ আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলার প্রাক্তন ক্রিকেটার অরূপ ভট্টাচার্য। ছিলেন ফ্রান্সের অ্যালায়েন্স ফ্র্যাঞ্চাইজির ডিরেক্টর ফ্যাব্রিস প্ল্যাংকটনও। নিজেদের স্বপ্ন সফল হতে দেখে খুশি দেবদত্ত মুখোপাধ্যায় এবং তাঁর ছেলে তথাগত। তথাগত মুখোপাধ্যায় একমাত্র বাঙালি ফর্মুলা-৩ রেসার। তবে এরপর কলকাতার বুকে রেসিং ট্রাক গড়ে তুলতে চান বলেও জানিয়েছেন জন মুখোপাধ্যায়।

ভারতের সর্বকনিষ্ঠ ফর্মুলা কার চালকের সম্মান একজন বাঙালির। আর সেই মানুষটি স্বয়ং তথাগত মুখোপাধ্যায়। দেবদত্ত মুখোপাধ্যায় বাংলায় সুযোগ পাননি। রেসিং মার্শাল হয়ে তাঁকে প্রতিযোগিতায় নামতে হয়েছে চন্ডীগড়ের পক্ষ নিয়ে। বাবা ও ছেলে দুজনেই তাই চান, এই রাজ্যেও ফুটবল এবং ক্রিকেটের পাশাপাশি সম্মান পাক মোটর স্পোর্টস। যদিও বাঙালিদের মধ্যে তেমন উৎসাহ খুঁজে পাননি কেউই। “গাড়ি নিয়ে খোঁজখবর রাখেন যাঁরা তাঁরা কিছুটা উৎসাহ দেখিয়েছেন।” বলেছিলেন তথাগত। তবে সামগ্রিকভাবে রাজ্যে এই খেলার পরিকাঠামো তৈরির দায়িত্ব কাঁধে তুলে নিয়েছেন নিজেরাই। রেসিং ট্রাক ধরে এবার শুধু এগিয়ে চলার পালা। আর সেই যাত্রাপথে জুড়ে নিতে হবে সমস্ত বাঙালিকেই।

Powered by Froala Editor

আরও পড়ুন
বাঙালির হাত ধরেই নামছে বাংলার প্রথম কার রেসিং টিম

More From Author See More

Latest News See More