শীতে বিপর্যস্ত কাশ্মীরের মানুষ, পুলিশ অফিসারের উদ্যোগে শুরু ‘মানবতার দেওয়াল’

আজ কিছুদিন হল, শহরে শীত এসেছে। উত্তরদিক থেকে হাওয়া বইছে দেশের সর্বত্র। আর এরকম সময়েই আমাদের মনে পড়ে একটি রাজ্যের নাম। কাশ্মীর। হ্যাঁ, প্রতি বছর সেখান থেকে কত মানুষ কত পসরা নিয়ে হাজির হন এখানে। কিন্তু এই শীতে কেমন থাকেন কাশ্মীরের মানুষ? সেখবর আমরা কতটুকুই বা রাখি? যে কাশ্মীর আমাদের শীতের পশমে মুড়ে রাখে, সেখানেই কিন্তু শীতবস্ত্রের অভাবে দিন কাটান বহু মানুষ। আর তাঁদের জন্যই অভিনব উদ্যোগ নিলেন একজন পুলিশ অফিসার। শুধু একটি দেয়াল, যেন সব পেয়েছির দেশ। আর সেই দেওয়ালের নাম, ‘ওয়াল অফ কাইন্ডনেস’।

প্রতিদিন সেখানে কিছু মানুষ আসেন, নিজেদের অব্যবহৃত জিনিস রেখে যেতে। আর যেসব মানুষের সেই জিনিস প্রয়োজন, তাঁরা নিজের মতো করে সংগ্রহ করে নেন। এভাবেই চলছে। শ্রীনগরের ডিএসপি শেখ আদিল মুস্তাকের উদ্যোগে এভাবেই এবারের শীতে নতুন জীবনের স্বপ্ন দেখছেন বহু মানুষ। শেখ আদিলের কথায়, এমন উদ্যোগ নতুন নয়। এই মিলিত বেঁচে থাকার উদ্যোগ মানুষ নানা সময়ে নিয়ে এসেছে। তবে আজও তা একইভাবে প্রাসঙ্গিক। বা হয়তো এই বিভেদক্লিষ্ট সমাজে একটু বেশি করেই প্রাসঙ্গিক।

নভেম্বর মাসের ১৩ তারিখ সারা পৃথিবীজুড়ে পালিত হল ‘ওয়ার্ল্ড কাইন্ডনেস ডে’। আর সেইদিনই পথচলা শুরু করেছে এই উদ্যোগ। রোজ অন্তত ১৫০ জন মানুষের আনাগোনা শ্রীনগরের একপাশে এই দেয়ালের কাছে। কেউ নিজের জিনিস রেখে যাচ্ছেন। আর সেই জিনিস কুড়িয়ে নিচ্ছেন অন্য কেউ। এভাবেই হাতে হাত রেখে এগিয়ে যেতে হবে যে।

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More