বিশ্বের সেরা ৫০ চিন্তকের তালিকার শীর্ষে কেরলের স্বাস্থ্যমন্ত্রী

বিশ্বের ৫০ জন সেরা চিন্তক। আর তার মধ্যেই জ্বল জ্বল করছে প্রথমস্থানে ভারতের নাম। সৌজন্যে কেরলের স্বাস্থ্যমন্ত্রী কে কে শৈলজা। যুক্তরাজ্য ভিত্তিক পত্রিকা ‘প্রসপেক্ট’ সম্প্রতি ঘোষণা করেছে করোনা আবহে বিশ্বের সেরা চিন্তকদের নাম। ২০০ হাজার পাঠকের ভোটের ভিত্তিতেই বেছে নেওয়া হয়েছে তাঁদের নাম।

২০১৮ সালে কেরলে নিপা ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন তিনি। ২০২০ সালের জানুয়ারি মাসেই করোনার সংক্রমণ শুরু হয় চিনে। তখন অনেক দেশ, এমনকি ভারতও ‘চিনের সমস্যা’ বলেই উপেক্ষা করে গিয়েছিল ভাইরাসকে। এই সংক্রমণ যে মহামারীর আঁকার ধারণ করবে তারও কোনো স্পষ্ট চিত্র পাওয়া যায়নি তখনো। ঠিক তখন থেকেই প্রস্তুতি শুরু করেছিলেন ‘টিচার’ কে কে শৈলজা। টেস্ট, ট্রেসিং এবং আইসোলেশনের কাজ কেরলে শুরু হয়ে গিয়েছিল ঠিক তখন থেকেই। বিমানযাত্রীদেরও দেহের উষ্ণতা পরীক্ষা করা শুরু হয়েছিল কেরলে।

যদিও শেষ অবধি আবার সংক্রমণ ছড়িয়ে পড়েছিল কেরলে। কিন্তু উপযুক্ত পরিকাঠামোর  এবং পূর্ব-পরিকল্পনার কারণে কেরলে আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা অন্যান্য ভারতীয় রাজ্যগুলির থেকে তুলনামূলকভাবে কম। সংক্রমণ নিয়ন্ত্রণে তাঁর অক্লান্ত পরিশ্রম এবং প্রচেষ্টার জন্যই বিশ্বের এক নম্বর চিন্তক হিসাবে তাঁকে বেছে নিয়েছে পত্রিকার পাঠকেরা। যদিও তাঁরা বেশিরভাগই যুক্তরাজ্যের বাসিন্দা।

কে কে শৈলাজা এখনও সামাজিক দূরত্ববিধি মেনে চলার জন্য সমস্ত সরকারি বৈঠকেও অংশ নিচ্ছেন ডিজিটাল মাধ্যমে। নাতি-নাতনিদের সঙ্গেও তাঁর সম্পর্ক এখন জুমেই সীমাবদ্ধ। সামান্য অসাবধানতাও যে বিপদ ডেকে আনতে পারে, নিজেকে প্রতীকী করে সেই শিক্ষাই যেন জনমানসে দিচ্ছেন ‘টিচার’।

আরও পড়ুন
লকডাউনে নিশ্চিত করা হবে হাতিদের খাবার সংস্থান, উদ্যোগ কেরালা সরকারের

এর আগেও তাঁর করোনা দমনে উল্লেখযোগ্য ভূমিকার জন্য ‘দ্য গার্ডিয়ান’ পত্রিকা সম্মান দিয়েছিল ‘করোনাভাইরাস স্লেয়ার’ এবং ‘দ্য রকস্টার হেলথ মিনিস্টার’ নামে। এবারেও সেই ঘটনারই পুনরাবৃত্তি হল যেন। ৫০ জনের তালিকায় শৈলজার পরেই দ্বিতীয় স্থানে রয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জ্যাকিন্দা অ্যার্ডার্ন।

আরও পড়ুন
হাউসবোটের মধ্যেই তৈরি হবে আইসোলেশন সেন্টার, সিদ্ধান্ত কেরালা প্রশাসনের

Powered by Froala Editor

আরও পড়ুন
কেরালার গ্রামে বাধ্যতামূলক ছাতা, শারীরিক দূরত্ব বজায় রাখতে উদ্যোগ

More From Author See More

Latest News See More