ভারতের প্রথম ‘ম্যানগ্রোভ চিড়িয়াখানা’ চালু হচ্ছে সুন্দরবনে

বয়ে যাওয়া মাতলা, অজস্র উপনদী, সুন্দরী, গরান দিয়ে সাজানো সুন্দরবন। শীতে পর্যটকদের চিরকালীন গন্তব্য দক্ষিণবঙ্গের এই অরণ্যানী। সেই পর্যটনকে আরো একধাপ এগিয়ে নিয়ে যেতেই, ভারতের প্রথম ‘ম্যানগ্রোভ চিড়িয়াখানা’ তৈরি হচ্ছে সুন্দরবনে।  

ঝড়খালির পর্যটন কেন্দ্রের খুব কাছেই প্রায় ১০০ কোটি টাকা ব্যয়ে এই চিড়িয়াখানা গড়ে তোলা হবে বলে জানা যাচ্ছে। প্রথম থেকে শেষ পর্যন্ত প্রায় তিনটি ধাপে এগোনো হবে এই প্রকল্প। এখানে পায়ে হেঁটে ঘুরে দেখার ব্যবস্থাও যেমন থাকবে, থাকবে বৃদ্ধ ও অসুস্থদের জন্য এস্কেলেটরের ব্যবস্থাও। পশ্চিমবাংলার পর্যটনে এই উদ্যোগ এক কথায় বেনজির।

বুলবুলের পর এই অঞ্চলের চালচিত্রে অনেক পরিবর্তন এসেছে। বহু ক্যাম্প অফিস ভেঙে গেছে। নিশ্চিহ্ন হয়ে গেছে বহু। বুলবুলে ক্ষতিগ্রস্ত ক্যাম্প অফিস, জেটিঘাট। দ্রুত মেরামতির আশ্বাসের পাশাপাশি, ম্যানগ্রোভ চিড়িয়াখানার কাজও যত তাড়াতাড়ি সম্ভব শুরু করার নির্দেশ দিয়েছেন পশ্চিমবঙ্গের বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়।

সব মিলিয়ে রাজ্যের  মুকুটে নয়া পালক এই পর্যটন চমক। শীতের ম্যানগ্রোভ দেখতে আসা বহু বিদেশি পর্যটকরাও উপকৃত হতে পারে এই চিড়িয়াখানা শুরু হলে। পাখিদের স্বর্গরাজ্য এই ব-দ্বীপ অঞ্চল। আনাগোনা চলে দেশ-বিদেশের ফটোগ্রাফারদেরও। তবে রাজ্যের মানুষের কাছে এর আবেদন কতটা সুন্দর হতে চলেছে, তার উত্তর আছে একমাত্র সুন্দরবনের কাছেই।

More From Author See More