পৃথিবীর শেষ সাদা জিরাফটিকে বাঁচিয়ে রাখতে পরানো হল জিপিএস ট্র্যাকার

সারা পৃথিবীতে সংখ্যা মাত্র ১। তবুও অস্তিত্ব টিকিয়ে রাখার লড়াই চালিয়ে যাচ্ছে পৃথিবীর বিরলতম সাদা জিরাফ। তবে তার দিক থেকেও চোখ সরেনি চোরাশিকারিদের। বিলুপ্তপ্রায় এই প্রজাতিকেই তাই সুরক্ষাপ্রদানের জন্য এবার তার দেহাংশ বসানো হল জিপিএস ট্র্যাকার। সম্প্রতি এমনই অভিনব উদ্যোগ নিল কেনিয়ার বনদপ্তর।

লিউসিজম নামে একটি বিরল জিনগত বৈশিষ্ট্য এই জিরাফের সাদা রঙের কারণ। আর এই বিরল বর্ণের চামড়ার লোভেই ক্রমাগত শিকার হয়ে এসেছে সাদা জিরাফেরা। ২০২০ সালেও অস্তিত্ব টিকিয়ে রেখেছিল ৩টি জিরাফ। গত মার্চ মাসেই শাবক-সহ একটি মহিলা জিরাফ প্রাণ হারিয়েছিল চোরাশিকারিদের হাতে। সোমালিয়ার সীমান্তের কাছে পাওয়া গিয়েছিল তাদের মৃতদেহ। তবে মৃতদেহ ঠিক নয়, বলা ভালো হাড় আর রক্ত-মাংস। চোরাশিকারিরা নৃশংসভাবে উপড়ে নিয়েছিল শরীরের চামড়া। 

বেঁচে থাকা একমাত্র পুরুষ জিরাফটিকে বাঁচিয়ে রাখতেই সম্প্রতি উদ্যোগ নিয়েছিল কেনিয়ার ওয়াইল্ডলাইফ সার্ভিস। জিরাফটির সংরক্ষণের দায়িত্ব নেয় ‘নর্থ রেঞ্জল্যান্ডস ট্রাস্ট’ এবং ‘সেভ জিরাফস নাউ’ সংস্থা। তাঁরাই জিরাফটির একটি শিং-এ সংযুক্ত করেন জিপিএস ট্র্যাকার। যা প্রতি ঘণ্টায় বনদপ্তরকর্মীদের জানান দেবে প্রাণীটির অবস্থান। পাশাপাশে না থাকলেও রেঞ্জারদের সতর্ক করবে বিপদসংকুল এলাকায় সেটি বিচরণ করছে কিনা, সে ব্যাপারে। পৃথিবী থেকে এই বিরল প্রাণীটির মুছে যাওয়ার দায় এড়াতে পারা সম্ভব নয় মানুষের। তবে তার আগে আরও কিছুটা সময় কিনে নেওয়ার উদ্যোগ যেন মানবিকতাকেই মনে করিয়ে দিল আরেকবার...

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More