ভূতের মুখে ‘গুডবাই’! ব্রিটেনের ঘটনায় চাঞ্চল্য সোশ্যাল মিডিয়ায়

প্রথাগত বিজ্ঞান ভূতের অস্তিত্বের কথা স্বীকার করে না। তবে গোস্ট হান্টারদের অভিমত ঠিক এর উল্টোটা। এমনকি ভূতের অস্তিত্ব নাকি ধরা পড়ে বৈজ্ঞানিকভাবেও। প্যারানর্মাল থিওরিস্টরা ভৌতিক কর্মকাণ্ডের প্রমাণ দিয়েছেন নানা ভাবে। সম্প্রতি প্রকাশ্যে এল এমনই এক অবিশ্বাস্য ঘটনা। ‘ডব্লুএএইচ প্যারানর্মাল’-খ্যাত গোস্ট হান্টার দলের ক্যামেরায় ধরা পড়ল প্রেতাত্মার উপস্থিতি। তবে তার আচরণে বেশ অবাকই হয়েছেন তাঁরা। হিংস্র আক্রমণ নয়, বরং ক্যামেরায় ‘গুড বাই’ বলে গেল অশরীরী। 

ব্রিটেনের হ্যারোগেটের স্পফোর্থ ক্যাসেল। ভূতুড়ে বাড়ি হিসাবে এই দুর্গের দুর্নাম বহুকাল ধরেই। এর আগেও এই দুর্গে একাধিক গোস্ট হান্টার গ্রুপ এবং প্যারানর্মাল এক্সপ্লোরার প্রেতাত্মার উপস্থিতির কথা জানিয়েছিলেন। তাঁদের দাবি অনুযায়ী, এই দুর্গে ছাদ থেকে নারী মূর্তির লাফিয়ে পড়া, ভয় দেখানো কিংবা ছায়ামূর্তির অস্তিত্ব ধরা পড়েছে বার বার। 

এমনই ঘটনার পুনরাবৃত্তি হবে ভেবে নিয়েই স্পফোর্থ দুর্গে ক্যামেরার জাল বুনেছিলেন ‘ডব্লুএএইচ প্যারানর্মাল’-এর তিন সদস্য। তবে টানা ৪ দিন নষ্ট করার পরেও লাভ হয়নি কিছু। তেমন কোনো অস্বাভাবিক ঘটনাই নজরে আসেনি তাঁদের। এক প্রকার ব্যর্থ মনোরথেই ফিরে আসতে হয়েছিল ভৌতিক দুর্গ থেকে। তবে বাড়ি ফিরে ক্যামেরার শট এবং ইলেকট্রনিক ভয়েস ফেনোমেনা যন্ত্রে রেকর্ড করা টেপের বিশ্লেষণেই চমকে ওঠেন তাঁরা। 

রেকর্ডের ২৯ মিনিট ২২ সেকেন্ডে স্পষ্ট শোনা যায় এক নারীর কণ্ঠস্বর। ‘উ রেভোয়া’। কথাটি ফরাসি শব্দ। যার ইংরাজি করলে দাঁড়ায় ‘গুড বাই’। উল্লেখ্য, দুর্গ থেকে বেরিয়ে আসার সময়ই এই ভয়েসটি রেকর্ড করেছিলেন ডব্লুএএইচ-এর সদস্যরা। তাছাড়াও রেকর্ডের বিশ্লেষণে ধরা পড়ে, দুর্গে থাকাকালীন ক্যামেরায় ধরা পড়েছিল আরও একটি শব্দ, ‘বুরুজ’। এই কথাটিও ফরাসি। মজার বিষয় হল, ব্রিটেনের এই দুর্গ তৈরি হয়েছিল ত্রয়োদশ শতকে। আর তা তৈরি করেছিলেন এক সম্ভ্রান্ত ফরাসি ব্যক্তি।

সংশ্লিষ্ট ব্রিটিশ সংস্থাটি এই ভৌতিক ঘটনার কথা প্রকাশ্যে আনার পর, আবারও বাস্তব-অবাস্তবের তর্ক ঘনিয়ে উঠেছে সোশ্যাল মিডিয়ায়। একদিকে যেমন মিম, ট্রোলিং-এর শিকার এই সংস্থা। তেমন কৌতূহলেরও অবশেষ নেই কিছু মানুষের। তবে এই ঘটনা সত্যি হলে স্বীকার করতেই হবে ভূতেরাও ভদ্রতা, আতিথেয়তার মতো রেওয়াজে অভ্যস্ত! তা নাহলে কি অনুপ্রবেশকারীদের কেউ ‘গুড বাই’ জানায়?

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More