কলকাতার বইপ্রেমীদের জন্য সুখবর, নদীবক্ষে লঞ্চ-লাইব্রেরি পরিষেবা চালু

লাইব্রেরি মানেই যে চার দেয়ালের মধ্যে বন্দি খানিকটা জায়গা নয়, সে-কথা আগেই প্রমাণ করেছে রাজ্য পরিবহন নিগম। শহর কলকাতার বুকে ট্রাম-লাইব্রেরি চালু হয়েছে আগেই। এবার সেই সাফল্যের কথা মাথায় রেখেই তৈরি হল লঞ্চ-লাইব্রেরি। হ্যাঁ, এই পাঠাগার ভেসে বেড়াবে গঙ্গাবক্ষে। মূলত কোভিড পরবর্তী পরিস্থিতিতে সাধারণ মানুষের বাইরে বেরনোর আতঙ্ক দূর করতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে।

পরিবহন দপ্তরের এক আধিকারিকের কথায়, “লঞ্চের মতো ধীর গতির যানে চাপতে চান না অনেকেই। কিন্তু সেই সময়টা যদি বই পড়ে কেটে যায়, তাহলে মন্দ কী?” আর এই অভিনব ভাবনাকে সামনে রেখেই সোম থেকে শুক্রবার প্রতিদিন তিনবার যাতায়াত করবে এই লঞ্চ। আপাতত মিলেনিয়াম ঘাট থেকে বেলুড় পর্যন্ত ঠিক করা হয়েছে যাত্রাপথ।

আজ থেকেই সাধারণের জন্য চালু হচ্ছে এই পরিষেবা। লঞ্চের ভাড়াও যাত্রীদের সামর্থ্যের মধ্যেই। মাত্র ৩৯ টাকা। আর ১৮ বছরের কম বয়সি স্কুল-পড়ুয়াদের জন্য টিকিটের দাম অর্ধেক নেওয়া হবে। লঞ্চের মধ্যে থাকবে খাবার এবং ওয়াই-ফাই-এর ব্যবস্থাও।

শুধুই যে বই পড়া, তাই নয়। প্রয়োজনে কোনো শিক্ষামূলক ভ্রমণের উদ্দেশ্যেও ভাড়া নেওয়া যাবে এই লঞ্চ। পরিবহন দপ্তরের আধিকারিক জানালেন, “এখনও অবধি যদিও কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি, তবে বই প্রকাশ সহ নানা ধরণের শিক্ষামূলক অনুষ্ঠানের জন্যও লঞ্চটিকে উপযোগী করে তোলার চিন্তাভাবনা নেওয়া হচ্ছে।” আর বইয়ের তালিকায় শিশুপাঠ্য বাংলা এবং ইংরেজি বই যেমন থাকছে, তেমনই থাকবে নতুন এবং প্রথিতযশা লেখকদের বইও। সব মিলিয়ে বই-পাঠক বাঙালির জন্য এক বড়ো উপহার নিয়ে হাজির পরিবহণ দপ্তর।

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More