লাল-হলুদের পর এবার সাদা কার্ড, ফুটবলে নতুন যুগের ইঙ্গিত?

খেলা চলছে পুরোদমে। তখনও কয়েক মিনিট বাকি প্রথমার্ধের খেলা শেষ হতে। তবে ম্যাচের স্কোর দেখে তা বোঝা দায়। ৩-০ এগিয়ে রয়েছে বিপক্ষ। নিজের দল কি শেষ পর্যন্ত কামব্যাক করতে পারবে ম্যাচে? এই মানসিক চাপ নিতে না পেরে, গ্যালারিতে অসুস্থ হয়ে পড়েন এক ফুটবল সমর্থক। হইচই শুরু হয়ে যায় গ্যালারিতে। তবে ব্যাপারটা নজরে আসার পর এক মুহূর্তও সময় নষ্ট করেননি দুই দলেরই মেডিক্যাল টিমের সদস্যরা। সাইডলাইন ছেড়ে দ্রুত ছুটে যান গ্যালারির দিকে। তাঁদের পরিচর্যায় খানিকক্ষণের মধ্যেই সুস্থ হয়ে ওঠেন সমর্থকটি।

অবশ্য অবাক হওয়ার তখনও বাকি ছিল বৈকি। এর ঠিক পরই ঘটে যায় এক আশ্চর্য ঘটনা। বাঁশি বাজিয়ে ঘটনাস্থলের দিকে ছুটে যান ম্যাচ-রেফারি। পকেট থেকে বার করে আনেন সাদা কার্ড। কী ব্যাপার? ফুটবলে আবার সাদা কার্ড (White Card) হয় নাকি? ভুল করেই কি তবে সাদা কার্ড দেখালেন তিনি? কিন্তু কী কারণে এই কার্ড দেখালেন রেফারি? ব্যাপারটা বুঝতে মাঠে উপস্থিত দর্শকদের সময় লেগেছিল খানিকটা। তবে কয়েক মুহূর্ত পরই নিজেদের জায়গায় দাঁড়িয়ে হাততালি দিয়ে ওঠেন দুই দলের সমর্থকরাই। 

সম্প্রতি এমনই এক আশ্চর্য দৃশ্যের সাক্ষী হল ফুটবল-বিশ্ব। নেপথ্যে, গত ২১ জানুয়ারি আয়োজিত, পর্তুগালের ‘উইমেন্স কাপ’ প্রতিযোগিতার বেনফিকা বনাম লিসবন ডার্বি। 

সাধারণত, ফুটবলে লাল কার্ড এবং হলুদ কার্ড দেখেই অভ্যস্ত আমরা। তবে পর্তুগালে অনেক ফুটবল টুর্নামেন্টেই ব্যবহৃত হয় সাদা কার্ড। ফেয়ার-প্লে ও স্পোর্টসম্যানশিপকে প্রাধান্য দিতেই এই সাদা কার্ডের ব্যবহার। তবে এই প্রথম কোনো বড়ো মাপের প্রতিষ্ঠিত টুর্নামেন্টে এই কার্ড ব্যবহৃত হল পর্তুগালে। আর আনুষ্ঠানিকভাবে এই কার্ড দেখিয়ে ফুটবল ইতিহাসে এক নতুন অধ্যায় সংযুক্ত করলেন মহিলা রেফারি কাতারিনা ব্রাঙ্কো। জায়গা করে নিলেন ইতিহাসের পাতায়। 

অবশ্য পর্তুগাল ফুটবল বোর্ড ‘উইমেন্স কাপ’-এর এই ঘটনাটিকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি জানালেও, ফিফায় সাদা কার্ড দেখনোর নিয়ম নথিভুক্ত হয়নি এখনও। সেখানেও এই নতুন নিয়ম আসতে চলেছে কিনা— তা নিয়েই বিশ্ববাসীর জল্পনা তুঙ্গে। যদিও ইউরোপীয় ফুটবলে সাদা কার্ড নতুন কিছু নয়। এর আগে উয়েফার সাবেক প্রেসিডেন্ট ও ফরাসি প্রাক্তন ফুটবলার প্লাতিনিও সাদা কার্ড প্রবর্তনের কথা উল্লেখ করেছিলেন। ফুটবলার আপত্তিকর আচরণের ক্ষেত্রে সাদা কার্ড দেখিয়ে ১০ মিনিটের মধ্যে মাঠ থেকে বার করে দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন তিনি। ঠিক হকির মতোই। অবশ্য শেষ পর্যন্ত বাস্তবায়িত হয়নি সেই পরিকল্পনা। এবার পর্তুগালের এই ম্যাচের পর ফের সাদা কার্ড প্রবর্তনের চর্চা শুরু হল ফুটবল মহলে। 

এ-কথা অস্বীকার করার জায়গা নেই, সাদা কার্ডের ব্যবহার ফেয়ার-প্লে বা স্পোর্টসম্যানশিপ মানসিকতা আগামীদিনে হদিশ দিতে পারে নতুন পথের। ইতি টানতে পারে ফুটবলকেন্দ্রিক সহিংসতায়…

Powered by Froala Editor

More From Author See More