নিজেরই বিশ্বরেকর্ড ভেঙে টোকিও প্যারালিম্পিকে দেবেন্দ্র ঝাঝারিয়া

আর কিছুদিনের মধ্যেই শুরু হতে চলেছে টোকিও প্যারালিম্পিক। দেশে দেশে শুরু হয়ে গিয়েছে তার মনোনয়ন প্রতিযোগিতা। আর এর মধ্যে ভারতেও অনুষ্ঠিত হল প্যারালিম্পিকের মনোনয়ন প্রতিযোগিতা। দিল্লিতে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে নিজের রেকর্ড ভেঙেই নতুন রেকর্ড তৈরি করলেন দেবেন্দ্র ঝাঝারিয়া। এর আগে দুটি প্যারালিম্পিকে ভারতকে সোনা এনে দিয়েছেন এই পৃথিবীবিখ্যাত অ্যাথলিট। আর এবার প্রতিযোগিতা শুরুর আগেই গড়ে তুললেন নতুন বিশ্বরেকর্ড।

৪০ বছরের দেবেন্দ্র ঝাঝারিয়ার বাঁ হাতটির দৈর্ঘ্য কেবলমাত্র কনুই পর্যন্ত। ডান হাতটিও সুস্থ মানুষের মতো শক্তিশালী নয়। অথচ এই প্রতিবন্ধকতা নিয়েই একের পর এক সাফল্যের সিঁড়ি পেরিয়ে গিয়েছেন তিনি। প্যারালিম্পিকের মনোনয়ন প্রতিযোগিতায় তাঁর ছোঁড়া জ্যাভলিন পৌঁছে যায় ৬৫.৭১ মিটার। এর আগে, ২০১৬ সালের রিও প্যারালিম্পিকে নিজেই তৈরি করেছিলেন বিশ্বরেকর্ড। সেবারে তাঁর ছোঁড়া জ্যাভলিন পৌঁছেছিল ৬৩.৯৭ মিটার। ঝাঝারিয়া এই সাফল্যের জন্য কৃতজ্ঞতা জানিয়েছেন পরিবারের সমস্ত সদস্য, কোচ সুনীল তনওয়ার এবং ফিটনেস ট্রেনার লক্ষ্যব্রতকে।

অতিমারী পরিস্থিতিতে বহু জটিলতার পর অবশেষে আগামী ২৪ আগস্ট থেকে শুরু হবে টোকিও প্যারালিম্পিক। অন্যান্য দেশের মতো ভারতও প্রস্তুতি নিচ্ছে পদক জয়ের। আর এই প্রতিযোগিতায় ভারতের আশার সবচেয়ে বড়ো প্রতিনিধি দেবেন্দ্র ঝাঝারিয়া। ২০০৪ সালে এথেন্স প্যারালিম্পিকে প্রথমবার অংশগ্রহণ করেছিলেন দেবেন্দ্র। আর প্রথমবারেই তৈরি করেছিলেন বিশ্বরেকর্ড। ৬২.১৫ মিটার দূরে পৌঁছে দিয়েছিলেন তাঁর জ্যাভলিন। এরপর ২০১৬ সালে রিও প্যারালিম্পিকে আবারও নিজের রেকর্ড ভেঙে দেশকে এনে দিয়েছিলেন স্বর্ণপদক। এবছরও সারা দেশ তাকিয়ে আছে তাঁর দিকেই।

দেবেন্দ্র ঝাঝারিয়ার পাশাপাশি অমিতকুমার সারোহা এবং সন্দীপ চৌধুরীও দুটি পৃথক বিভাগে জ্যাভলিন থ্রোয়িং প্রতিযোগিতার জন্য মনোনীত হয়েছেন। সারোহার জীবনেও এটি তৃতীয় প্যারালিম্পিক। অবশ্য এ-বছরের প্রতিযোগিতা তাঁর কাছে আরও কঠিন। কিছুদিন আগেই কোভিড আক্রান্ত হয়েছিলেন তিনি। শরীর এখনও পুরোপুরি সুস্থ নয়। অন্যদিকে সন্দীপ চৌধুরীর জীবনে এটিই প্রথম প্যারালিম্পিক। তিন প্রতিযোগীকে ঘিরেই পদক জয়ের স্বপ্ন বুনছে ভারত। আর সেই স্বপ্ন বাস্তবায়নের সাক্ষী থাকতে চোখ রাখতেই হবে টোকিওর অনুষ্ঠানের দিকে।

আরও পড়ুন
১৮ সপ্তাহের অন্তঃসত্ত্বা হয়েও অলিম্পিকের মনোনয়ন পর্বে আমেরিকার অ্যাথলিট

Powered by Froala Editor

আরও পড়ুন
মেদিনীপুরের প্রণতিকে ঘিরে অলিম্পিকে পদকজয়ের স্বপ্ন ভারতের

More From Author See More

Latest News See More